ভাঙনের কবলে ফসল রক্ষা বাঁধ, শঙ্কায় কৃষক

আজমিরীগঞ্জ প্রতিনিধি;
  • প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ৬:৫২ অপরাহ্ণ | আপডেট: ২ মাস আগে

হবিগঞ্জের আজমিরীগঞ্জে কালনী-কুশিয়ারা নদীর তীরে ফসল রক্ষা বেড়িবাঁধে ভাঙন দেখা দিয়েছে। ভাঙন প্রতিরোধে এখনই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করা হলে ফসলি জমিসহ অন্তত কয়েক হাজার হেক্টর জমির ফসল নষ্টের আশঙ্কায় দিন পার করছেন স্থানীয় কয়েক শতাধিক কৃষক।

জেলা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, প্রায় সাত বছর আগে পৌর সদরের লঞ্চ টার্মিনাল থেকে বদলপুর ইউনিয়নের পিরোজপুর খেয়াঘাট পর্যন্ত দুই দফায় প্রায় সাত কিলোমিটার ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ করা হয়।

স্থানীয় কৃষকরা বলছেন, বাঁধ নির্মাণের বছরতিনেক পরে দ্বিতীয় দফায় সংস্কারের সময় গোড়া থেকে মাটি কাটায় সেটি দুর্বল হয়ে গেছে। তাই নদী ভাঙনের কবলে পড়েছে বাঁধটি।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, পৌর সদরের লঞ্চ টার্মিনাল থেকে বদলপুর ইউনিয়নের পিরোজপুর খেয়াঘাট পর্যন্ত হাওরে চারশ হেক্টরের বেশি কৃষিজমি রয়েছে। এছাড়া বাঁধটি নদীভাঙনের কবলে বিলীন হলে পার্শ্ববর্তী জলসুখা ইউনিয়নের হাওর ও বদলপুর ইউনিয়নের বেশকটি হাওরের কয়েক হাজার হেক্টর ফসলি জমির বোরো ফসল নষ্ট হবার শঙ্কা রয়েছে।

কালনী-কুশিয়ারা ফসল রক্ষা বেড়িবাঁধের ঘাগানি গাছ সংলগ্ন এলাকায় দেখা যায়, বেড়িবাঁধের কয়েকটি অংশে এরইমধ্যে নদী ভাঙনের কবলে পড়ে ভাঙনের সৃষ্টি হয়েছে।

স্থানীয় কৃষকরা জানান, বাঁধটি নদীগর্ভে বিলীন হলে কয়েকশ হেক্টর ফসলি জমি এবং তিনটি হাওরের কয়েক হাজার হেক্টর বোরো ফসল নষ্ট হবার শঙ্কা দেখা দিয়েছে।

স্থানীয় কৃষক রফিক মিয়া জানান, বাঁধটি দ্রুত মেরামত করা না হলে ফসলি জমি ও বোরো ফসল নষ্ট হবার শঙ্কা রয়ছে।

জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ কালবেলাকে বলেন, সরেজমিনে পরিদর্শন করে বাঁধটি দ্রুত মেরামতের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি