মুক্তিযুদ্ধের বই পড়ল সিলেটের হাজারো শিক্ষার্থী

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ২৭ মার্চ ২০২২, ১১:২০ অপরাহ্ণ | আপডেট: ২ বছর আগে

সিলেটে হাজারো শিক্ষার্থীর মধ্য থেকে ১১জন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেয়ার মধ্য দিয়ে শেষ হলো জেলা পরিষদ, সিলেট -ইনোভেটর বইপড়া উৎসব এর ২০২১-২২ আসরের।

রবিবার (২৭ মার্চ) বিকেলে জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় বইপড়া উৎসব এর পুরস্কার প্রদান ও সমাপনী অনুষ্ঠান।

অনুষ্ঠানে অতিথির বক্তৃতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর একান্ত সচিব, বিশিষ্ট অর্থনীতিবিদ এবং বাংলাদেশ ব্যাংক এর সাবেক গভর্ণর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, মুক্তিযুদ্ধের বইপড়ুয়ারাই বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবে রূপ দিতে পারে। আমাদের উচিত বঙ্গবন্ধুর পাঠাভ্যাস এবং বইয়ের প্রতি যে ভালো লাগা তা তরুণ প্রজন্মের কাছে তুলে ধরা। কেননা বঙ্গবন্ধুর সাহস ও সততার কথা সবাইকে জানতে হবে।

বঙ্গবন্ধুর নেতৃত্বেই আমরা স্বাধীনতা পেয়েছি উল্লেখ করে তিনি বলেন- ‘স্বাধীনতা সংগ্রাম এর ইতিহাসের পাশাপাশি বঙ্গবন্ধুর কর্ম এবং আদর্শকে আজকের তরুণ- কিশোরদের সামনে তুলে ধরতে হবে আমাদের। আর ইনোভেটর সে লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছে। ইনোভেটর এর এই কর্মসূচি আমাদের আশা দেখায়।’

তিনি বলেন, ‘আলোকিত বাংলাদেশ নির্মাণ করতে হলে আলোকিত মানুষ দরকার। বই সেই আলোকিত মানুষের সন্ধান দেয়। ড. ফরাস আরো বলেন, স্বাধীনতাকে অর্থবহ করে তুলতে হলে মানবিক মানুষের প্রয়োজন। পঠন-পাঠন সেই নীতি ও নন্দন নির্ভর মানুষ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’

অনুষ্ঠানে অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেবজিৎ সিংহ এবং জেলা পরিষদ, সিলেট এর প্রধান নির্বাহী কর্মকর্তা সন্ধীপ কুমার সিংহ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইনোভেটর এর মুখ্য সঞ্চালক, সিটি কাউন্সিলর রেজওয়ান আহমদ। স্বাগত বক্তব্য রাখেন ইনোভেটর এর নির্বাহী সঞ্চালক প্রণবকান্তি দেব।

ইনোভেটর এর যুগ্ম সমন্বয়ক ঈশিতা ঘোষ চৌধুরী এবং সদস্য সৈয়দা আছিয়া খাতুন এর সঞ্চালনায় অনুষ্ঠানে সুধীবৃন্দের পক্ষে বক্তব্য রাখেন বিশিষ্ট রাজনীতিবিদ লোকমান আহমদ, শিক্ষাবিদ অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহ এবং শিক্ষার্থীদের পক্ষ থেকে ওয়াহিদাতুল জান্নাত।

এর আগে ইনোভেটর এর সমন্বয়ক আশরাফুল ইসলাম অনির তত্বাবধানে এবং বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী অনিমেষ বিজয় চৌধুরী’র পরিচালনায় জাতীয় সংগীত এর মাধ্যমে শুরু হয় সমাপনী আয়োজন। শুরুতেই অতিথিদের বরণ করে নেন ইনোভেটর এর সদস্যরা। এরপর শুরু হয় আলোচনা। আলোচনা শেষে বইপড়া উৎসব এর ২১-২২ আসরে ২ জন শ্রেষ্ঠ পাঠক এবং ৯ জন সেরা পাঠকের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। পুরস্কার প্রদান পর্বটি সঞ্চালনা করেন ইনোভেটর এর প্রধান সমন্বয়ক প্রভাষক সুমন রায়।

বইপড়া উৎসব ২০২১-২০২২ আসরে স্কুল পর্যায়ে শ্রেষ্ঠ পাঠক নির্বাচিত হয়েছে গোয়ালাবাজার আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী তাহিয়া কামালী, সেরা পাঠক নির্বাচিত হয়েছে হয়বত নগর এ.ইউ. কামিল মাদ্রাসা, কিশোরগঞ্জের শিক্ষার্থী ফাহমিদা সুলতানা নোহা, উইমেন্স মডেল কলেজ, সিলেট এর শিক্ষার্থী আতকিয়া মাইশা প্রভা, আম্বরখানা গার্লস হাই স্কুলের শিক্ষার্থী ফারিয়া আক্তার মৌ এবং জালালাবাদ ক্যন্টনমেন্ট ইংলিশ স্কুলের শিক্ষার্থী মো. আল-আমিন বিন আলীম। অন্যদিকে কলেজ/বিশ্ববিদ্যালয় পর্যায়ে শ্রেষ্ঠ পাঠক নির্বাচিত হয়েছেন সিলেট সরকারী মহিলা কলেজের শিক্ষার্থী রিপা আক্তার, সেরা পাঠক নির্বাচিত হয়েছেন কানাইঘাট কলেজ,সিলেট এর শিক্ষার্থী তৈমুন নাহার মনি, মদন মোহন কলেজ,সিলেট এর শিক্ষার্থী জীবন দাস, লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী সুমাইয়া মাজামিন ফারিহা, মুঁরারিচাদ কলেজ, সিলেটের শিক্ষার্থী মৌটুসী দাশ নিমি এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আলিফ আলী জনি। এছাড়াও পরীক্ষায় অংশ গ্রহণ কারী সব শিক্ষার্থীর হাতে সনদপত্র তুলে দেয়া হয়।

গত বছরের ২১ ডিসেম্বর বিজয়ের মাসে শিক্ষার্থীদের হাতে নির্বাচিত গ্রন্থ তুলে দেয়ার মাধ্যমে এ বইপড়া উৎসব এর উদ্বোধন হয়। গত ২৫ ফেব্রুয়ারি ভাষার মাসে অনুষ্ঠিত হয় উক্ত গ্রন্থ থেকে প্রতিযোগিতামূলক পরীক্ষা।

উল্লেখ্য, ‘জ্ঞানের আলোয় অবাক সূর্যোদয়!/ এসো পাঠ করি/ বিকৃতির তমসা থেকে/ আবিস্কার করি স্বাধীনতার ইতিহাস’ কে সামনে রেখে ২০০৬ সাল থেকে ইনোভেটর বইপড়া উৎসব এর আয়োজন করে যাচ্ছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি