শ্রীমঙ্গলে পাহাড় কাটায় ২০ হাজার টাকা জরিমানা

এস কে দাশ সুমন, শ্রীমঙ্গল;
  • প্রকাশিত: ৬ জুলাই ২০২১, ৯:৫৪ অপরাহ্ণ | আপডেট: ৩ বছর আগে

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার তিন নং সদর ইউনিয়নের রাধানগর এলাকায় সরকারি নির্দেশ অমান্য করে পাহাড় কাটার অভিযোগে এক ব্যক্তিকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (৬ জুলাই) বিকেলে শ্রীমঙ্গল উপজেলার রাধানগর এলাকায় পাহাড় কাটার সময় ভ্রাম্যমাণ আদালত উপস্থিত হয়ে একজনকে আটক করে এ জরিমানা করা হয়।

বিষয়টি নিয়ে মুঠোফোনে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নেছার উদ্দিন বলেন, আমরা গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি সদর ইউনিয়নের রাধানগর এলাকায় অবৈধভাবে পাহার কাটা হচ্ছে। তাৎক্ষণিক আমরা ঘটনাস্থলে গিয়ে পাহাড়ের কাটা অংশ দেখতে পাই। তবে আমাদের দেখে মাটিকাটা শ্রমিকরা পালিয়ে যায়। পরে মাটি নিয়ে যেখানে জমা করা হয় সেখানে গিয়ে রাধানগর এলাকার ইউনুস আলীর স্ত্রী নার্গিস বেগমকে আটক করা হয়। নার্গিস বেগম পাহাড় কাটার অভিযোগ স্বীকার করেন। পরে তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

শ্রীমঙ্গল থানা অফিসার ইনচার্জ (অপারেশন) নয়ন কারকুন জানান, গোপন সংবাদের ভিত্তিতে শ্রীমঙ্গল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নেছার উদ্দিন নেতৃত্বে অভিযান পরিচালনায় গিয়ে শ্রীমঙ্গল রাধানগর এলাকায় রাধানগর মসজিদের পাশে পাহাড় কেটে বাড়িতে মাটি ভরাট করার অপরাধে নার্গিস বেগম নামে একজনকে আটক করা হয়। এ অপরাধে নার্গিস বেগমকে জরিমানা করা হয়। এ সময় আসে পাশের এলাকার মানুষকে প্রশাসনের পক্ষ থেকে সতর্ক করে আসা হয়।

শ্রীমঙ্গল লাউয়াছড়া বন ও জীববৈচিত্র রক্ষা আন্দোলনের আহবাহক প্রভাষক জলি পাল বলেন, শ্রীমঙ্গলে একটি দৃষ্টিনন্দন প্রকৃতির পরিবেশ রয়েছে, যার দরুন প্রতিবছর প্রকৃতিপ্রেমিকরা দেশ- বিদেশ থেকে শ্রীমঙ্গলে বেড়াতে আসেন প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে। কিন্ত আমরা লক্ষ্য করছি এখানকার প্রকৃতির সৌন্দর্য বিনষ্ট করতে কিছু সুবিধাভোগী মানুষ সচেষ্ট রয়েছে, এবং অবৈধভাবে পাহার কাটা বনের বৃক্ষ নিধন সহ বন্যপ্রাণীদের অভয়াশ্রম নষ্ট করছে। আমরা দেশের প্রশাসনের কাছে এদের বিরুদ্ধে যথাযথ ব্যাবস্থা গ্রহণের জোর দাবি জানাই।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি