মুশফিকের অপরাজিত ইনিংসে টাইগারদের সর্বোচ্চ রান

মিঠু দাস জয়, স্টেডিয়াম থেকে ;
  • প্রকাশিত: ২০ মার্চ ২০২৩, ৭:৫১ অপরাহ্ণ | আপডেট: ১ বছর আগে

৩৩৩ রান থেকে ৩৩৮ রান, নিজেদের সেরাটা টপকে গিয়েছে বাংলাদেশ আগের ম্যাচে। আজ আবারও নতুন করে বাংলাদেশের ওডিআই সেরা স্কোর লিখতে হচ্ছে, ৩৩৮ পেরিয়ে এবার ৩৪৯/৬।
১৮৩ রানে ইতিহাস গড়া জয়ের পর আজ সিরিজ জেতার মিশনে আগেন ম্যাচে ৩৩৮ রানকে টপকে যাবে বাংলাদেশ তেমনটাই আশা ছিল। ব্যাটিংটাও মাঝামাঝি সময় থেকে সেভাবেই হয়েছে। তবে শেষটায় মুশফিকের সেঞ্চুরির নাটকটা জমে গেল। মুশির কল্যাণেই বাংলাদেশ নতুন ইতিহাস লিখেছে সিলেটের উইকেটে।
৪৯.১ ওভারে স্কোর ৩৩৯/৬, মুশফিক ৯১ রানে, তাসকিন সাথে।মুশি ২ নিয়ে পরের বলে চার, আর ৪৯.৫ ওভার শেষে মুশফিক ৫৯ বলে ৯৯ রানে, মিস হলে না৷ অপরাজিত ১০০ করে মাঠ ছাড়লেন, দলের স্কোরটা ৩৪৯/৬।
কিন্তু টস জিতে বল করতে নামা অতিথি দল আয়ারল্যান্ড সেটা হতে দেযনি। আজ সিলেটে উইকেটে ৫০ ওভারের কোটা শেষে টাইগারদের সংগ্রহ ৩৪৯/৬।
যদিও তামিম-লিটনের শুরুটা ছিল কঠিন যুদ্ধের। ১০ ওভারে জমা মাত্র ৪২ রান, কিন্তু এর আগেই তামিম ২৩ রানে আউট। লিটন তো মাত্র ১৮ রানে অপরাজিত।
তবে লিটন-শান্ত জুটি ইনিংস মেরামতের কাজে লেগে পড়েন। সফলও হন দুই টপ অর্ডার, লিটন ৭০ রানে আর শান্ত ২৭ রানে। লিটন ৬ষ্ঠ সেঞ্চুরি মিস করলেন, ৮ম ফিফটি নিয়েই খুশি থাকতে হলো লিটনকে। তব৷ দুই হাজারী ক্লাবে সদস্য পদটা ঠিকই আদায় করলেন লিটন, ৬৫ ম্যাচে রান ২১১৫।
এরপর আরো একটি সেঞ্চুরি মিস দেখতে হলো বাংলাদেশের ভক্তদের। শান্ত-সাকিব জুটি উইকেটে, সাকিব মাত্র ১৯ বলে ১৩ রানে বিশাল এক ক্যাচ তুলে আউট। শান্ত ৫০ রান করলেন ৫৯ বলে, ২৭.২ ওভার তো শেষ, স্কোর ১৪৯/২। নিজের নিয়ন্ত্রণ হারালেন শান্ত, ৭৭ বলে ৭৩ রানে ফিরলেন শান্তও।
কিন্তু ৩০ ওভারের পর দুই উইকেট পর পর পতন হলো, যা চাপে ফেলে বাংলাদেশকে। তবে মুশফিক আর তৌহিদ হৃদয় সামাল দিলেন। এ দুই ব্যাটারের কাধে চড়ে দলের স্কোর ৪০ ওভার শেষে ২৪১/৪, মুশফিক ২৯ আর হৃদয় ২৩ রানে অপরাজিত।
মুশফিক আর তৌহিদ জুটি দুদান্ত খেলে স্কোর নিয়ে যায় ৪৫ ওভারে ৩০৭/৪। আফসোস ৪২ রানে থাকা তৌহিদ ৪৯ রানে ক্যাচ দিলেন। তবে মুশফিক ছিলেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি