সিলেটে ইতালি ভিসাপ্রত্যাশী ভোক্তভোগীদের গণঅবস্থান

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ৯ জুন ২০২৪, ৭:৫৩ অপরাহ্ণ | আপডেট: ১ সপ্তাহ আগে

ইতালির ভিসাপ্রাপ্তিতে বহুজাতিক ভিসা প্রসেসিং সার্ভিস সংস্থা (ভিএফএস)-এর কাছে জিম্মি হয়ে পড়া এবং তাদের কাছে পাসপোর্ট আটকে পড়া সিলেটের ভিসা প্রত্যাশীরা গণঅবস্থান কর্মসূচি পালন করেছে। দীর্ঘদিন থেকে ভিসা প্রত্যাশীদের ভোগান্তির প্রতিবাদে শান্তিপূর্ণ গণঅবস্থান কর্মসূচি পালন করে তারা।

রোববার (৯ জুন) সকাল সাড়ে ১১টায় নির্ভানা ইনের সামনে ভুক্তভোগীরা জড়ো হতে থাকে।

দীর্ঘদিন থেকে আটকে থাকা ইতালির পাসপোর্ট দ্রুত ফেরত দেওয়া দাবি নিয়ে ভুক্তভোগীরা জড়ো হয়ে তাদের ক্ষোভ প্রকাশ করে। এসময় বিভিন্ন ফেস্টুন ব্যানার নিয়ে তাদের দাবীগুলো তুলে ধরে ভুক্তভোগীরা

ভুক্তভোগীরা জানান, ১৬ আগস্ট থেকে ইতালি এম্বেসির কাছে জিম্মি হয়ে আছে তারা। তাদের দাবী ভিসাসহ পাসপোর্ট ফেরত। ভুক্তভোগীরা বলের- নুলস্তা সঠিক হলে ভিসা দেন, জাল হলে পাসর্পোট চাই বিভিন্ন শ্রোগানে লিখিত প্রস্তাবনা নিয়ে তাদের দাবি তুলে।

দক্ষিন সুরমা থেকে থেকে আসা ভুক্তভোগী এক তরুণ বলে, আমরা পাসপোর্ট জমা দিছি ভিসা দেবার জন্য কিন্তু তারা সেটি দিচ্ছে না। নতুন ফাইল যারা জমা দিচ্ছে ১/২ মাসের মধ্যে তাদের ফাইল ডেলিভারি হচ্ছে। কিন্তু পুরাতনদের কাজ আটকে রাখছে। আমাদের ভিসা দিচ্ছে না। যতদ্রুত সম্ভব পাসপোর্ট ফেরত চাই। কারণ আমরা তিলেতিলে শেষ হয়ে যাচ্ছি। ইতালি যাবার ব্যাপারে যোগাযোগ করলেই তারা বলে সময় লাগবে, অপেক্ষা করুন। যখন সম্ভব হবে আমরা দিয়ে দেবো। এসব বলতে বলতে ১০ মাস হয়ে গেছে।

তারা আরো বলেন, র্দীঘদিন থেকে ইতালি ভিসা আটকা থাকায় কোন কুল পাচ্ছি না। না দেশে কিছু করতে পারছি, না বিদেশে যেতে পারছি। ব্যবসায় বাণিজ্য করবো তাও কোন অর্থ নেই। বারবার বলে সময় লাগবে। কতদিন লাগবে সেটিও বলে না। পাসপোর্ট ভিসাসহ সবকিছু ফেরত চাই। বিদেশে যেতে পারলে আমাদের রেমিটেন্স দিয়ে দেশে উন্নয়ন হবে। একটা সুনামধন্য প্রতিষ্টানে জব করতাম এখন বিদেশে যাবো বলে সব প্রস্তুতি নিয়ে এখন অসহায় মত জীবন যাপন করছি।

আমাদের বিদেশে পাঠানো ব্যবস্থা করুন না হলে সব ফেরত দিন। আমাদের সময় মূল্য আছে। আমাদেরকে বাচাঁন। এভাবে আকুতি করে ভুক্তভোগিরা তাদের দাবি জানান।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি