মৌলভীবাজারে গরম মসলার বাজারে অভিযান

মৌলভীবাজার প্রতিনিধি;
  • প্রকাশিত: ২২ মে ২০২৪, ১:০০ পূর্বাহ্ণ | আপডেট: ৪ সপ্তাহ আগে

মৌলভীবাজারে গরম মসলার পাইকারি ও খুচরা বাজারে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

মঙ্গলবার (২১ মে) দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামানের নির্দেশনায় এ অভিযান পরিচালিত হয়।

মৌলভীবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি হাফেজ হাজী মোহাম্মদ এনায়েত উল্লাহ এবং বাংলাদেশ পাইকারি গরম মসলা সমিতির সাধারণ সম্পাদক আতিকুল হককে সঙ্গে নিয়ে অভিযান পরিচালনা করা হয়।

অভিযানকালে দেখা যায়, দারচিনি, লবঙ্গ, কিশমিশ, পেস্তা, কাজুবাদাম, জায়ফল, সাদা মরিচ, কালো মরিচ ইত্যাদির মূল্য স্থিতিশীল আছে। গুণগত মানভেদে জিরার মূল্য নিম্নমুখী। কিন্তু জিরার বৃহৎ পাইকারি মার্কেট বগুড়া এবং জিরার সর্বোচ্চ পর্যায়ের আমদানিকারক বগুড়ার জাহাঙ্গীর, জগদীশ সাহা।

পক্ষান্তরে এলাচের মূল্য বিগত ১ মাস ধরে কেজিতে ১০০-১৫০ টাকা বৃদ্ধি পেয়েছে এবং এলাচের মূল্য আরও বৃদ্ধির আশংকা রয়েছে। কারণ এলাচ আমদানি হচ্ছে গুয়েতামালা ও ভারত থেকে ।

আন্তর্জাতিক পর্যায়ে এলাচের মূল্য বৃদ্ধি এবং তীব্র দাবদাহে গুয়েতেমালায় এলাচ গাছ পুড়ে যাওয়ায় মূল্য বৃদ্ধি পেয়েছে। এ ছাড়াও সোনামিয়া মার্কেট চট্টগ্রামে এলাচের মধ্যস্বত্ত্বভোগী ব্যবসায়ীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এলাচের দাম বৃদ্ধির অন্যতম কারণ।

এ ছাড়া মেসার্স রোহান স্টোরকে মূল্য তালিকা প্রদর্শন না করায় ৩ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

পরে বাংলাদেশ পাইকারি গরম মসলা ব্যবসায়ী সমিতির সঙ্গে দ্রব্যমূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি