সিলেটের ঐতিহ্য ধামাইল নিয়ে কাজ করছেন গণসংগীতশিল্পী অচিনপুরী

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২১, ১:৪১ পূর্বাহ্ণ | আপডেট: ২ মাস আগে

ডাক্তার জহিরুল ইসলাম অচিনপুরী সিলেটী ভাষায় গণসংগীত গেয়ে সবার মন জয় করে নিয়েছেন ইতিমধ্যেই। সিলেটের মানুষের মুখে মুখে তার গান।

তিনি একাধারে সঙ্গীত রচনা, গান করার পাশাপাশি একজন খ্যাতিমান চক্ষুরোগ বিশেষজ্ঞ হিসাবেও সিলেটে সুপরিচিত।

এবার তিনি হাত দিয়েছেন সিলেটের ঐতিহ্য ধামাইল গানের উপর।তার নিজের লিখা বেশ কিছু ধামাইল গান আছে।

এবার তার লিখা ধামাইল গান “জানে বড় টানে” শীঘ্রই ইউটিউবে আসছে।

গানটি গেয়েছেন সিলেটের ধামাইল কন্যা হিসেবে পরিচিত “নিপা সূত্রধর”।গানটির মিউজিক ভিডিওতেও ধামাইল হিসেবে নৃত্য পরিবেশনও করেছেন নিপা ও তার দল। ইতোমধ্যেই গানটির শুটিং শেষ হয়েছে।

গানটি আসছে অচিনপুরী এর নিজের ইউটিউব চ্যানেল “Ochinpuri Music Valley” তে।

পুরো নাম ডাক্তার জহিরুল ইসলাম অচিনপুরী। আঞ্চলিক ভাষায় গান লিখে স্বকণ্ঠে গেয়ে দারুণ লোকপ্রিয়তা পেয়েছেন অনেক আগেই।তার উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে ধুন্দুর মুন্দুর, মুই ভালা নায়, খাউজানি ইত্যাদি। তিনি আঞ্চলিক ভাষার গণসংগীত লিখে, গেয়ে গণমানুষের হৃদয়ে ঠাই করে নিয়েছেন। সমাজ ও রাষ্ট্রের অসঙ্গতিসমূহ তুলে ধরেছেন অত্যন্ত সাহসিকতার সাথে, শৈল্পিক অভিধায়।

তিনি জাতীয় চক্ষুবিজ্ঞান ইন্সটিটিউটে সহকারী অধ্যাপক হিসাবে কর্মরত। জন্মভূমি সিলেটের প্রতি রয়েছে তার বিশেষ টান। নিয়মিত প্রতি বৃহস্পতি,শুক্র ও শনিবার বসেন নগরীর লামাবাজার সালেহা আই কেয়ারে।

এ ব্যাপারে ডাক্তার অচিনপুরী তার আসছে ধামাইল গান সম্পর্কে জানান ,”ধামাইল গান ও নৃত্যে প্রেমাষ্পদের প্রতি মানুষের আকুলতা প্রকাশ পায়। এটা সিলেটের একান্ত নিজস্ব সম্পদ। এগুলো রক্ষা করতে হবে, এবং তা করতে হবে আদি স্বরূপকে অক্ষুণ্ণ রেখে।”

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ