সিলেটে পরীক্ষায় বসলেন ১ লাখ ২১ হাজার শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২১, ১২:৪৪ অপরাহ্ণ | আপডেট: ২ সপ্তাহ আগে

করোনা সংক্রমণের কারণে গত বছর এসএসসি পরীক্ষা হয়নি। এবারও পরীক্ষা নিয়ে শঙ্কা ছিলো। পরিবর্তন সিলেবাস আর বছরজুড়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে উদ্বেগেও ছিলেন অভিভাবক ও শিক্ষার্থীরা।

তবে সব শঙ্কা আর উদ্বেগ কাটিয়ে আজ (১৪ নভেম্বর) থেকে শুরু হয়েছে এসএসি পরীক্ষা।

এ বছর সিলেট বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নিচ্ছে এক লাখ ২১ হাজার ১৩১ জন পরীক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৫৩ হাজার ৯৪০ জন এবং ছাত্রী ৬৭ হাজার ১৯১ জন।

রোববার সকালে সিলেট নগরের অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করছে শিক্ষার্থীরা। সবার মুখেই মাস্ক। প্রতি বেঞ্চে দুজন করে পরীক্ষার্থী বসানো হয়েছে।

সিলেবাস ও সময়সীমায় কাটছাট হলেও পরীক্ষায় বসতে পেরে খুশি শিক্ষার্থীরা।

এই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমতাজ বেগম বলেন, পরিবর্তাত পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে আমরা পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি নিয়েছি। কেন্দ্রে হাত ধোয়ার ব্যবস্থা এবং মাস্ক রাখা হয়েছে। তাছাড়া বিভাগওয়ারী আলাদা আলাদা সময়ে পরীক্ষা হওয়ায় পরীক্ষার্থঅদের চাপও এবার কম থাকবে।

তিনি বলেন, এবারের পরীক্ষা নিয়ে শঙ্কা থাকলেও সরকারের উদ্যোগের কারণে সুন্দর পরিবেশেই পরীক্ষা শুরু হয়েছে।

গত বছরের তুলনায় এবার সিলেটে পরিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৪ হাজার ৭৬১ জন। এর মধ্যে ছাত্র সংখ্যাই বেড়েছে ৩ হাজার ৯৮৭ জন এবং ছাত্রী সংখ্যা ৭৭৪ জন।

গত বছর (২০২০ সাল) এসএসসিতে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৬ হাজার ৩৭০ জন। তন্মধ্যে ছেলে ৪৯ হাজার ৯৫৩ জন এবং মেয়ে ছিল ৬৬ হাজার ৪১৭ জন। তবে করোনার কারণে গত বছর পরীক্ষা হয়নি।

সিলেট বোর্ডের অধীনে এবার ৯১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ ২১ হাজার ১৩১ জন পরীক্ষার্থী এবার ১৪৬ কেন্দ্রে বসবেন।

এবার পরীক্ষা নেওয়ার ১৫ দিনের মধ্যে খাতা দেখা সম্পন্ন করা, এক মাসের মধ্যে ফলাফল দিতে শিক্ষা মন্ত্রণালয় বোর্ডগুলোকে সময় বেঁধে দিয়েছে বলে জানিয়েছেন সিলেট বোর্ডের সংশ্লিষ্টরা।

এর আগে ২৭ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব খালেদা আক্তার স্বাক্ষরিত এসএসসি পরীক্ষার এই সময়সূচি প্রকাশ করা হয়।

এতে বলা হয়েছে, বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ এ সময়সূচি পরিবর্তন করতে পারেন।

সময়সূচির বিশেষ নির্দেশনায় বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় দেড় ঘণ্টা। এক্ষেত্রে এমসিকিউ ও সিকিউ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনও বিরতি থাকবে না। সময়সূচি অনুযায়ী প্রতিদিন সকাল ও বিকেলে দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকালের পরীক্ষা ১০টায় এবং বিকেলের পরীক্ষা শুরু হবে ২টায়।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ