সিলেটে দ্বিতীয় দিনে মঞ্চায়িত হলো পুলিশ নাট্যদলের ‘অভিশপ্ত আগস্ট’

নিজস্ব প্রতিবেদক ;
  • প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২১, ১:২৩ পূর্বাহ্ণ | আপডেট: ৪ সপ্তাহ আগে

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৫ আগস্ট কাল রাতে স্বপরিবারে হত্যার নির্মম ঘটনার উপর নির্মিত বাংলাদেশ পুলিশ নাট্যদলের নাটক ‘অভিশপ্ত আগস্ট’র ৩১তম পরিবেশনা সিলেটে মঞ্চায়িত হয়েছে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) আয়োজনে শনিবার (২৫সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় নগরীর রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে এ নাটকটির ৩১ তম পরিবেশনা মঞ্চস্থ হয়।

নাটকে ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে বঙ্গবন্ধু ও তার পরিবারের বিভিন্ন ঘটনাবলীর উপর স্মৃতিচারণ করে দৃশ্যায়ন করা হয়েছে। বিভিন্ন ঘটনাবলী উপস্থাপনের মধ্য দিয়ে ১৫ আগস্টে নৃশংস হত্যাকান্ডের ঘটনার দৃশ্য মঞ্চায়নের মাধ্যমে নাটকের পরিসমাপ্তি হয়।

এসএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) পরিতোষ ঘোষের উপস্থিতিতে নাটকটি উপভোগ করেন  মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এডভোকোট মিসবাহ উদ্দিন সিরাজ, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট, নাসির উদ্দিন খান,সহসভাপতি অধ্যক্ষ সুজাত আলী রফিক, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলী দুলাল,জেলা পরিষদের সদস্য শাহনুর মিয়া,নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু, মহানগর আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক রজতকান্তি গুপ্ত,সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি, মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিক জায়গিরদার, উপ-পুলিশ কমিশনার (পিওএম) মোঃ কামরুল আমিন, উপ-পুলিশ কমিশনার (উত্তর) জনাব আজবহার আলী শেখ পিপিএম, উপ-পুলিশ কমিশনার (প্রসিকিউশন) জনাব জাবেদুর রহমান, অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) ইয়াহিয়া আল মামুনসহ সকল অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, সহকারী পুলিশ কমিশনার, থানার অফিসার ইনচার্জ, আরআই পুলিশ লাইন্সসহ বিভিন্ন পদমর্যাদার অফিসার, ফোর্সরা ও সিলেটের বিশিষ্ট জনগণ।

উল্লেখ্য, ‘অভিশপ্ত আগস্ট’ নাটকটির গবেষণা ও তথ্য সংকলন করেছেন ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান। নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন নারায়ণগঞ্জ জেলার পুলিশ পরিদর্শক মো. জাহিদুর রহমান। নাটকটির প্রযোজনা করেছে বাংলাদেশ পুলিশ নাট্যদল।

চলতি বছরের ৩১ জুলাই সন্ধ্যা সাড়ে সাতটায় রাজধানীর বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে এ নাটকের শুভ উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইজিপি ড. বেনজীর আহমেদ । পর্যায়ক্রমে সারা দেশে নাটকটি মঞ্চস্থ করছে বাংলাদেশ পুলিশ নাট্যদল।

এসএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) পরিতোষ ঘোষ নাটকটি সফলভাবে মঞ্চায়নের জন্য সকল নাট্যাভিনেতা সহ হৃদয়স্পর্শী নাটকটির সম্মানিত সংকলক, রচয়িতা ও সকল কলাকুশলীদের প্রশংসা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

 

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ