সুনামগঞ্জে কৃষকরা পেলেন ধানকাটার যন্ত্র কন্বাইন হারভেস্টার

সুনামগঞ্জ প্রতিনিধি ;
  • প্রকাশিত: ৭ এপ্রিল ২০২১, ১:৫৭ পূর্বাহ্ণ | আপডেট: ১ সপ্তাহ আগে

সুনামগঞ্জের সদর উপজেলায় চলতি বোরো মৌসুমে কৃষকদের মধ্যে ভর্তুকির মাধ্যমে ধানকাটার মেশিন কন্বাইনহারভেস্টার বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে উন্নয়ন সহায়তা (ভর্তুকি) কার্যক্রমে কৃষি যন্ত্র বিতরণের ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে উদ্ধোধন করেন কৃষি মন্ত্রী ড.আব্দুর রাজ্জাক।

সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকপ্লের আওতায় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং সুনামগঞ্জ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে এই মেশিন দেয়া হয়। সুনামগঞ্জ সদর উপজেলায় ৭জন কৃষককে ভর্তুকির মাধ্যমে এই এই কৃষি যন্ত্র প্রদান করা হয়।

কন্বাইন হারভেস্টার প্রাপ্ত কৃষকরা হলেন মো.আব্দুর রহিম, মো.তাজ উদ্দিন, মো.আবুল কাশেম, খলিলুর রহমান, মো.আব্দুস শহিদ, মো. নজরুল ইসলাম, মোছা.ইয়াসমিন বেগম।

বিতরণকালে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান শাহরীয়ার, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, সদর উপজেলা কৃষি কর্মকর্তা সালাহউদ্দিন টিপু, সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো.নয়ন মিয়া,সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নসিরিন সুলতানা প্রমুখ।

জানা যায়, কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তা কার্যক্রমের আওতায় ৭০ শতাংশ ভর্তুকিতে সদর উপজেলার বিভিন্ন গ্রামের ৭ জন কৃষক কে ৩১ লাখ টাকার মূল্যের ৭টি কম্বাইন হারভেস্টার মেশিন দেওয়া হচ্ছে (এসিআই, ইয়ানমার, মেটাল এগ্রিটেক)। চলতি বোরো মৌসুমে পাকাধান কাটতে এই মেশিনে স্থানীয়রা কৃষকরা খুবই উপকৃত হবে। এতে করে তাদের সময় ও অর্থ দুইটিই সাশ্রয় হবে।

সদর উপজেলার গৌরারং ইউনিয়নের জগাইরগাঁও গ্রামে মোছা.ইয়াসমিন বেগম বলেন, সরকার আমাদেরকে ভর্তুকির মাধ্যমে যে মেশিন দিয়েছে তাতে আমাদের অনেক উকোর হবে। বৈশাখ মাসে শ্রমিক পাওয়া যায় না ঠিক মত। পেলেও অনেক বেশি মজুরি চায় যা উৎপাদন খরচ অনেক বাড়িয়ে দেয়। তাই মেশিন পাওয়ায় অনেক উপকার হবে। এ জন্য আমি কুষি কর্মকর্তাদেরকে ধন্যবাদ জানাই।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ