প্রবাসীদের জন্য রইলো না কোয়ারেন্টিনের বাধ্যবাধকতা

নিজস্ব প্রতিবেদক ;
  • প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১১:৫৮ অপরাহ্ণ | আপডেট: ২ মাস আগে

কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় সরকার বিদেশ ফেরতদের ক্ষেত্রে বাধ্যতামূলক কোয়ারেন্টিনের নিয়ম করেছেন। সেই নিয়ম যথারীতি পালনও হচ্ছে। তবে বিশ্বব্যাপী করোনার ভ্যাক্সিন প্রয়োগ শুরুর পর সেই নিয়ম আর প্রযোজ্য নয় বিশেষ যাত্রীদের ক্ষেত্রে।

আর সেই বিশেষ যাত্রীরা হলেন টীকা গ্রহণকারীরা। সম্প্রতি স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডিরেক্টর সিডিসির পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম এ নিয়ম ব্যাখ্যা করে একটি চিঠি সংশ্লিষ্ট বিভিন্ন দফতরে পাঠিয়েছেন।

আজ বৃহস্পতিবার (২৫ ফ্রেব্রুয়ারি) সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম ঐ চিঠিটি বিভিন্ন গণমাধ্যমে পাঠিয়েছেন।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে আগতদের বাধ্যতমূলক কোয়ারেন্টিন আগের নিয়মেই বহাল। তবে বিশেষ কিছু যাত্রীর ক্ষেত্রে তার প্রয়োজন হবেনা।

সেই বিশেষ যাত্রীরা হলেন, যারা বিশ্বস্বাস্থ্য সংস্থা অনুমোদিত কোভিড-১৯ ভ্যাক্সিনের দুটি ডোজ গ্রহণের পর কমপক্ষে দুই সপ্তাহ সময় অতিক্রম করেছেন। এই যাত্রী বা বিদেশ ফেরতদের ক্ষেত্রে কোভিড-১৯ পিসিআর নেগেটিভ রিপোর্ট প্রদর্শনেরও কোন প্রয়োজন নেই বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

ফ্রেব্রুয়ারির শুরুর দিকে সরকারের মহামারি বিস্তার রোধে জনস্বাস্থ্য ও রোগতত্ত্ব বিষয়ক কমিটি এ সিদ্ধান্ত গ্রহণ করেছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।
এমন খবরে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন প্রবাসী ও তাদের স্বজনরা। অনেকেই বিদেশে কোভিড-১৯ ভ্যাক্সিনের ২টি ডোজ নেয়ার পর দেশে ফিরবেন কি না, এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভোগছিলেন। সরকারের এ সিদ্ধান্ত জানার পর এখন তারা নতুন করে সার্বিক পরিস্থিতি মূল্যায়নের সুযোগ পেলেন।

 

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ