বাংলাদেশের জন্য ‘আর ৫৮ রান’ রাখছে ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক ;
  • প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২১, ৮:০৯ অপরাহ্ণ | আপডেট: ৪ সপ্তাহ আগে

পরিবেশ-পরিস্থিতি ও সব আলোচনা ছিল অফস্পিনার রাহকিম কর্নওয়ালের পক্ষে, কিন্তু ম্যাচের প্রথম দিন বাজিমাত করেছেন বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিকান। চট্টগ্রামের সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম দিন ৫ উইকেট হারিয়ে ২৪২ রান করেছে বাংলাদেশ, যার মধ্যে তিনটিই নিয়েছেন ক্যারিবীয় বাঁহাতি স্পিনার।

টস জিতে ব্যাটিংয়ে নেমে হাফসেঞ্চুরি করেছেন দীর্ঘ ১৪ মাস পর টেস্ট খেলতে নামা বাঁহাতি ওপেনার সাদমান ইসলাম (৫৯)। ভালো শুরুর পর থেমেছেন নাজমুল হোসেন শান্ত (২৫), মুমিনুল হক (২৬), মুশফিকুর রহীমরা (৩৮)। দিন শেষে অপরাজিত রয়েছেন সাকিব আল হাসান (৩৯) ও লিটন দাস (৩৪)।

দিনের খেলা শেষে নিজের পারফরম্যান্সে সন্তুষ্টি প্রকাশ করেন ২৮ বছর বয়সী এ স্পিনার। ২০১৮ সালের সফরে এসে দুই টেস্টে ৮ উইকেট নিয়েছিলেন তিনি। ধারাবাহিকতা ধরে রেখে এবারও স্বাগতিক ব্যাটসম্যানদের বিপক্ষে সাফল্য পেয়েছেন ওয়ারিকান। মূলত একই জায়গায় টানা বোলিং এবং সঠিক ফিল্ড সেটিংয়ের কারণেই সাফল্য মিলেছে বলে জানিয়েছেন তিনি।

ওয়ারিকান বলেন, ‘আমার জন্য আজকের দিনটি ভালো ছিল, তিনটি উইকেট পেয়েছি। এর মধ্যে দুই উইকেট খুবই গুরুত্বপূর্ণ ছিল। আশা করছি আগামীকাল (বৃহস্পতিবার) আরও উইকেট নিয়ে দলের সাহায্য করতে পারব। আমি বলবো, সুনির্দিষ্ট পরিকল্পনা এবং সঠিক জায়গায় ফিল্ডার রাখাটাই আমার পক্ষে কাজ করেছে।’

বাঁহাতি এ স্পিনারের বলে দ্বিতীয় সেশনে আউট হন মুমিনুল হক, পরে সাদমান ফেরেন সাজঘরে। আর শেষ সেশনে নতুন বল নেয়ার ঠিক আগ দিয়ে মুশফিককে ফেরান ওয়ারিকান। এ তিন উইকেটের মধ্যে মুশফিককে আউট করাটাকেই এগিয়ে রাখছেন তিনি। কেননা ঐ সময় ক্যারিবীয়দের উইকেট নেয়ার খুব প্রয়োজন ছিল।

তার ভাষ্য, ‘আমার মতে, মুশফিকুর রহীমের উইকেটটা (এগিয়ে থাকবে)। স্লিপে জিম (রাহকিম কর্নওয়াল) দারুণ ক্যাচ নিয়েছে। সেশনটা খুবই গুরুত্বপূর্ণ ছিল এবং তখনের সময়ে কিছু একটা করা দরকার ছিল। নতুন বল নেয়ার আগে উইকেট প্রয়োজন ছিল আমাদের এবং সে সময়ে উইকেট পাওয়াটা অনেক ভালো ছিল।’

ওয়ারিকান নিজে ভালো বোলিং করলেও দিন শেষে যে ওয়েস্ট ইন্ডিজই এগিয়ে, এমনটা বলার সুযোগ নেই। বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেট ২৪২ রান। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেট জুটিতে ৪৯ রান যোগ করেছেন সাকিব ও লিটন। দুজনই করে ফেলেছেন ত্রিশের বেশি রান। দ্বিতীয় দিন সকালে তাদের ব্যাটেই তাকিয়ে থাকবে বাংলাদেশ।

আর ওয়েস্ট ইন্ডিজের পরিকল্পনা এ দুজনকে তাড়াতাড়ি ফিরিয়ে বাংলাদেশকে ৩০০ রানের মধ্যেই অলআউট করে ফেলার। অর্থাৎ আর ৫৮ রানের মধ্যেই বাকি ৫ উইকেট নিতে চায় ক্যারিবীয়রা। এ লক্ষ্যের কথা জানিয়ে ওয়ারিকান বলেন, ‘আমাদের আগামীকালের পরিকল্পনা হলো দ্রুত কিছু উইকেট নেয়া এবং বাংলাদেশকে ৩০০ রানের মধ্যে বেঁধে ফেলা। পরে ব্যাটিং ইউনিট হিসেবে ভালো করা।’

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ