সিলেটে ৫ দিনব্যাপী চারুকলা প্রদর্শনী শুরু

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২১, ৯:৩২ অপরাহ্ণ | আপডেট: ৪ সপ্তাহ আগে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে সিলেটে মঙ্গলবার থেকে শুরু হয়েছে ৫ দিনব্যাপী ‘১৯তম চারুকলা প্রদর্শনী’।

বিকাল ৪টায় নগরীর পূর্ব শাহী ঈদগাহস্থ শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক সিলেট এম কাজী এমদাদুল ইসলাম।

জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তর সভাপতিত্বে উদ্বোধনী পর্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ও নাট্যব্যক্তিত্ব ভবতোষ রায় বর্মণ, বিটিভি সিলেট প্রতিনিধি ও জেলা শিল্পকলা একাডেমি এডহক কমিটির সদস্য মুক্তাদীর আহমদ মুক্তা এবং একাডেমির চারুকলা বিভাগের প্রশিক্ষক অমলেশ রায়। আবৃত্তিশিল্পী নাফিসা তানজীনের পরিচালনায় প্রদর্শনীতে অংশগ্রহণকারী চারুশিল্পীদের চিত্রকর্মের সমন্বয়ে তৈরিকৃত ক্যাটালগের মোড়ক উন্মোচন করা হয়।

সংক্ষিপ্ত আলোচনাপর্ব শেষে প্রদর্শনীতে অংশগ্রহণকারী চারুশিল্পীদের মধ্যে ৬টি ক্যাটাগরিতে ৬জন চারুশিল্পীকে পুরস্কৃত করা হয়। অংশগ্রহণকারী সকল প্রশিক্ষণার্থীদের মধ্যে প্রদর্শনী শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করেন জয়দ্রথ সরকার জিৎ, চারুকলা সাধারণ বিভাগে শ্রেষ্ঠ পুরষ্কার অর্জন করেন ১ম বর্ষের লিমন আহমদ, ২য় বর্ষে সৈয়দা রাইদা সাবাহাত দিয়ানাহ্ ও ৩য় বর্ষে অনামিকা রায় এবং শিশু বিভাগে ১ম ও ২য় বর্ষে শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করেন খন্দকার মাহবীর আল মুহাইমিন ও মানবিকা দাস মেঘা।

জলরং, তৈল রং, প্যাস্টেল, পেন স্কেচ, পেন্সিল স্কেচ, এ্যাক্রেলিক, কালার পেন্সিল, পোস্টার কালার ও রংপেন্সিল মাধ্যমে একাডেমির চারুকলা বিভাগের প্রশিক্ষণার্থীদের অংকিত বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি, গ্রামবাংলার দৃশ্যপট, প্রকৃতি ও বিখ্যাত মণীষী ইত্যাদি বিষয়ে ৭২জন চারুশিল্পীর ৭২টি চিত্রকর্ম প্রদর্শনীতে স্থান পেয়েছে। প্রদর্শনীর উদ্বোধনী দিনে স্বাস্থবিধি মেনে উপস্থিত দর্শনার্থীদের সংখ্যা ছিল লক্ষ্যণীয়। প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত এই প্রদর্শনীটি শেষ হবে আগামী ৬ ফেব্রুয়ারি।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ