সিলেটে নাগরিক সুবিধায় ট্রাফিকের ‘মোবাইল অ্যাপ’

নিজস্ব প্রতিবেদক ;
  • প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২১, ১০:৪২ অপরাহ্ণ | আপডেট: ১ মাস আগে

সড়কের সম্প্রসারণ, কোনো কোনো সড়কে রিকশা, ঠেলাগাড়ির চলাচল বন্ধ রাখার পরও নগরীতে নিয়ন্ত্রণে আসছে না যানজট । ফলে প্রতিদিন নগরবাসীকে পোহাতে হচ্ছে ভোগান্তি। গরীতে নিত্যনৈমিত্তিক যন্ত্রণায় পরিণত হয়েছে যানজট। এরকম পরিস্থিতিতে সিলেট নগরীর ট্রাফিক ব্যবস্থাপনায় প্রযুক্তিকে কাজে লাগানোর উদ্যোগ নিয়েছে পুলিশ।

এ লক্ষ্যে ‘সার্ভিস ফ্রেন্ডলি ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম (SFTMS)’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। বাংলাদেশ পুলিশ এই অ্যাপটি ইতোমধ্যেই গুগল প্লে-স্টোরে উন্মুক্ত করেছে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার বিএম আশরাফ উল্যাহ তাহের জানিয়েছেন, এই অ্যাপের মাধ্যমে সিলেট মহানগরীর ট্রাফিক সেবা সংক্রান্ত তথ্য সহজেই জানা যাবে।

জানা গেছে, ‘সার্ভিস ফ্রেন্ডলি ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম (SFTMS)’অ্যাপ ডাউনলোড করে নিজের নাম, ঠিকানা, ফোন নাম্বার এবং ৮ সংখ্যার একটি পাসওয়ার্ড দিয়ে প্রথমে নিবন্ধন (রেজিস্ট্রেশন) করতে হবে। নিবন্ধন সম্পন্ন হয়ে গেলে অ্যাপটি ব্যবহার করে ট্রাফিক সংক্রান্ত তথ্য নিজে জানার পাশাপাশি তথ্য দেওয়া যাবে ট্রাফিক পুলিশকে।

‘সার্ভিস ফ্রেন্ডলি ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম’ অ্যাপের মধ্যে দুর্ঘটনার তথ্য দিন, ট্রাফিক বুলেটিন, ট্রাফিক তথ্য সেবা প্রভৃতি বিষয়ক পৃথক ট্যাব রয়েছে।

যারা অ্যাপটি ব্যবহার করবেন, তাদের কেউ যদি কোথাও দুর্ঘটনা ঘটতে দেখেন বা দুর্ঘটনায় পড়েন, তবে এই অ্যাপের মাধ্যমে সেই তথ্য পুলিশের ট্রাফিক বিভাগকে জানিয়ে দিতে পারবেন। দুর্ঘটনার তথ্য জেনে ট্রাফিক বিভাগ দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে।

চলাচলে সামনের সড়কের কোথাও যানজট কিংবা কোনো প্রতিবন্ধকতা আছে কী-না, সেই তথ্যও জানা যাবে অ্যাপটির মাধ্যমে। ব্যবহারকারী নিজেও প্রতিবন্ধকতার তথ্য ট্রাফিক বিভাগকে অবহিত করতে পারবেন।

দায়িত্বশীলরা জানান, অ্যাপটির মাধ্যমে প্রতিদিনের হালনাগাদকৃত (আপডেটেড) ট্রাফিক বুলেটিন ব্যবহারকারীকে জানিয়ে দেওয়া হবে। ঘরে বসেই যে কেউ তথ্য জানতে পারবেন।

‘সার্ভিস ফ্রেন্ডলি ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম’ অ্যাপে গুগল ম্যাপের সুবিধা গ্রহণের সুযোগ যুক্ত রয়েছে। ফলে ব্যবহারকারী নিজের বর্তমান অবস্থান ও গন্তব্য স্থানের তথ্য দিয়ে সেই স্থানের দূরত্ব, সড়কের বর্তমান অবস্থান প্রভৃতি জানতে পারবেন।

এছাড়াও জরুরি সহায়তা সেবাওয় অ্যাপটি ব্যবহার করা যাবে। কোনো মুমূর্ষু রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়া কিংবা এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে স্থানান্তর করতে এই অ্যাপ ব্যবহার করে ‘রুট পাস’ নেওয়া যাবে। দায়িত্বরত ট্রাফিক পুলিশ তখন বাড়তি সহায়তার বাড়িয়ে দেবেন।

সিলেট মহানগর পুলিশ জানিয়েছে, গুগল প্লে-স্টোরে SFTMS লিখে সার্চ দিলে অ্যাপটি পাওয়া যাবে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ