এনজেএল ইএনটি সেন্টারের উদ্যোগ বিনামূল্যে কানের পর্দার অপারেশন

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২০, ৯:৫৬ অপরাহ্ণ | আপডেট: ৫ মাস আগে

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের নাক কান গলা, হেড-নেক সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. নূরুল হুদা নাঈম বলেছেন, ‘‘২০১১ সাল থেকে আমাদেও এনজেএল ইএনটি সেন্টারে উদ্যোগে প্রতিবছরই ১০ জন রোগীকে বিনামূল্যে কানের পর্দা অপারেশন করে জোড়া লাগানোর কার্যক্রম চালিয়ে যাচ্ছি। এ বছর করোনার কারণে আমরা ৫ জন রোগীকে এই সেবা দেয়া হচ্ছে। ‘আসুন জন্মদিনে একটি ভালো কাজ করি’ এমন শ্লোগানকে সামনে রেখে দরিদ্র ও অসহায় মানুষদের জন্য সম্পূর্ণ বিনামূল্যেই এই সেবাটি দিয়ে থাকি।’’

তিনি বলেন, ‘‘আগামীতে সেবাটি অসহায়-দরিদ্রদের জন্য আরও বড় পরিসরে বিনামূল্যে প্রদানের স্বপ্ন রয়েছে। এন জে এল ফাউন্ডেশনের মাধ্যমে আমার নিজস্ব গবেষণালব্দ ‘কানের পর্দা জোড়া লাগানোর এই সার্জারি প্রক্রিয়াটি’ সমাজের সুবিধাবঞ্চিত মানুষের চিকিৎসায় কাজে লাগাতে চাই। ভ্রাম্যমাণ নাক কান গলা হাসপাতাল করে সমাজের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর লক্ষ্যে এনজেএল কাজ করে যাচ্ছে।’’
বুধবার (৩০ ডিসেম্বর) দুপুরে নগরীর মধুশহীদ এলাকাতে এন জে এল ইএনটি সেন্টারে বিনামূল্যে কানের পর্দা অপারেশন কার্যক্রমের উদ্বোধনকালে ডা. নুরুল হুদা নাঈম এসব কথা বলেন।

এনজেএল ফাউন্ডেশনের সদস্য সচিব অ্যাডভোকেট রেজাউল করিম তালুকদারের সভাপতিত্বে উক্ত অপারেশন কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেটের ডাকের বার্তা সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর, এন জে এল গর্বিত মা বাবা সম্মাননা অনুষ্ঠানের সদস্য সচিব সাংবাদিক অ্যাডভোকেট আব্দুল মুকিত অপি, রোটারিয়ান ওয়াহিদুল হকসহ প্রতিষ্ঠানের চিকিৎসক ও কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ইতোপূর্বে একটি কানের পর্দা অপারেশনের পর কমপক্ষে দেড় মাস পর অন্য কানের পর্দার চিকিৎসা করতে হতো। সিলেটের চিকিৎসক ডা. নূরুল হুদা নাঈম একই সাথে দুটি কানের পর্দার অপারেশন করে অনন্য কৃতিত্ব দেখিয়েছেন। বিগত ২০১০ সালে থেকে শুরু করা একটি দীর্ঘ মেয়াদি গবেষণার মাধ্যমে নতুন এই পদ্ধতিতে সফলতা অর্জন করেন। প্রথম কানে স্বীকৃত পদ্ধতিতে এবং ২য় কানে কাটাছেড়া ছাড়াই পর্দা জোড়া দেওয়ার এই নতুন পদ্ধতি উদ্ভাবন করেন ডা. নূরুল হুদা নাঈম ও তার সহযোগী চিকিৎসকদল। তাদের এই পদ্ধতি ও সাফল্য সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ২০১৯ সালের জার্নালে প্রকাশিত হয়েছে।

এনজেএল ইএনটি সেন্টারের বুধবারের অনুষ্ঠানে অপারেশনের বিস্তারিত তথ্য উপস্থাপন করেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের নাক কান গলা ও হেড নেক সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. নূরুল হুদা নাঈম। তিনি সিলেটের বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের প্রশ্নের জবাব ও তাদের সঙ্গে মতবিনিময় করেন ডা. নাঈম।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ