নতুন করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিতে শিশুরা

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২০, ১১:২৬ অপরাহ্ণ | আপডেট: ৪ মাস আগে

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া যে করোনাভাইরাসের মহামারী সারা বিশ্বে চলছে তাতে শিশুদের আক্রান্ত হওয়ার সংখ্যা খুব কম হলেও যুক্তরাজ্যে শনাক্ত হওয়া নতুন করোনাভাইরাস শিশুদের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। বিশেষজ্ঞরা বলছেন, নতুন করোনাভাইরাস শিশুদের সহজেই সংক্রমিত করতে পারে এবং এটি উচ্চহারে কোমলমতি শিশুদের আক্রান্ত করছে। অপরদিকে করোনার নতুন ধরন নিয়ে শঙ্কিত হওয়ার প্রয়োজন নেই বলে আশ্বস্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত সেপ্টেম্বরে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে নতুন বৈশিষ্ট্যের এই করোনাভাইরাস শনাক্ত হয়। তারপর তা গোটা যুক্তরাজ্যে ছড়িয়ে পড়ে। অক্টোবরে ব্রিটেনে যারা আক্রান্ত হয়েছেন, তাদের ৫০ শতাংশই এই নতুন বৈশিষ্ট্যের ভাইরাসের কবলে পড়েছেন।

লন্ডনের ইমপেরিয়াল কলেজের অধ্যাপক নিল ফার্গুসন বলেন, দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে সংক্রমণের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, নতুন বৈশিষ্ট্যের ভাইরাসটিতে অন্য বৈশিষ্ট্যের ভাইরাসের তুলনায় শিশুদের আক্রান্ত হওয়ার হার উচ্চ। তিনি বলেন, ‘এর মধ্যদিয়ে কিছু ভিন্নতার ব্যাখ্যা পাওয়া যায়। যদিও আমরা এর কারণ এখনও শনাক্ত করতে পারিনি, তবে তথ্য-উপাত্ত সে আভাসই দিচ্ছে।’

অধ্যাপক ফার্গুসন আরও বলেন, ‘লকডাউন চলার সময় আমরা দেখেছি ইংল্যান্ডে শিশুদেরকে আক্রান্ত করার ক্ষেত্রে ভাইরাসটি বয়সভেদে ভিন্ন আচরণ করছে।’

ব্রিটিশ সরকারের নিউ এন্ড ইমার্জিং রেস্পিরেটরি ভাইরাস থ্রেটস অ্যাডভাইজারি গ্রুপের সদস্য অধ্যাপক ওয়েন্ডি বার্কলে বলেন, আমরা এমনটা বলছি না যে নতুন বৈশিষ্ট্যের করোনা ভাইরাসটি সুনির্দিষ্ট করে শুধু শিশুদেরকেই আক্রান্ত করছে কিংবা শিশুদেরকে আক্রান্ত করার জন্য এর সুনির্দিষ্ট কোনও সক্ষমতা রয়েছে। বরং আমরা জানতাম, কোভিড বয়স্কদের তুলনায় শিশুদের কম আক্রান্ত করতে পারে।

তিনি বলেন, নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস মানব কোষের সঙ্গে আরও ভালোভাবে যুক্ত হওয়ার এবং একে আক্রান্ত করার ক্ষমতা রাখে। এর মানে হলো, আগে শিশুদেরকে আক্রান্ত করতে এ ভাইরাসের বেগ পেতে হলেও, এখন এটি প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুদেরকেও সহজে আক্রান্ত করতে পারছে।

নতুন করোনাভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিন কার্যকর হবে কিনা জানতে চাওয়া হলে অধ্যাপক ওয়েন্ডি বার্কলে বলেন, এ মুহূর্তে আমরা পুরোপুরি আত্মবিশ্বাসী নই। খুব দ্রুত এ ব্যাপারে বিশ্লেষণধর্মী কাজ করাটা খুবই জরুরি।

নার্ভট্যাগ-এর চেয়ার ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিষয়ক অধ্যাপক পিটার হর্বি বলেন, নতুন বৈশিষ্ট্যের ভাইরাস নিয়ে প্রাথমিক তথ্য পাওয়ার পর সরকার বড়দিন উপলক্ষে পাঁচদিনের নিষেধাজ্ঞা শিথিলের পরিকল্পনা বাতিল করতে বাধ্য হয়েছে। নতুন ভাইরাসটি যে ঝুঁকিপূর্ণ, সে ব্যাপারে বিজ্ঞানীরা আগের চেয়ে অনেক বেশি নিশ্চিত। যুক্তরাজ্যে এখন ভাইরাসের যে রূপান্তরগুলো আছে তাদের তুলনায় নতুন বৈশিষ্ট্যের ভাইরাস বেশি সংক্রামক।

এদিকে নতুন করোনাভাইরাস নিয়ে বেশি শঙ্কিত হওয়ার প্রয়োজন নেই বলে আশ্বস্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) । নতুন ধরন একটি মহামারির বিবর্তনের স্বাভাবিক অংশ বলে জানিয়েছে তারা।

এক অনলাইন ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিষয়ক প্রধান মাইক রায়ান বলেছেন, আমাদের একটি ভারসাম্য খুঁজে পেতে হবে। স্বচ্ছতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যা ঘটছে জনসাধারণকে তা জানানো দরকার। তবে এটিও পরিষ্কার করতে হবে যে এটি ভাইরাসের বিবর্তনের স্বাভাবিক অংশ।

তিনি বলেন, এই সময়ে ভাইরাসটিকে এত সতর্কতার সঙ্গে, এমন বৈজ্ঞানিকভাবে, এত নিবিড়ভাবে অনুসরণ করতে পারা বৈশ্বিক জনস্বাস্থ্যের একটি সত্যিকার ইতিবাচক উন্নয়ন। যে দেশগুলো এ ধরনের নজরদারি চালাচ্ছে তাদের প্রশংসা করা উচিত।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ