দেবী দূর্গার দর্পণ বিসর্জনে শেষ হলো পূজার আনুষ্ঠানিকতা

দূর্গেশ সরকার (বাপ্পী);
  • প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০, ৬:৫১ অপরাহ্ণ | আপডেট: ৬ মাস আগে

কৈলাশ হতে পিতৃলয়ে আগমনে ঢাক ও উল্লধ্বনি দিয়ে মাকে বরণ করা হয়েছিল। আর বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল হিন্দু সম্প্র্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। সোমবার সপরিবারে দুর্গতিনাশিনী দেবী দুর্গা বাবার বাড়ি থেকে ফিরে গেলেন স্বামীর ঘরে কৈলাসে। আগামী বছরের এই দিনে আসবেন দেবী দূূর্গা এই প্রতাশায় বিজয়া দশমী অশ্রু ভেজা নয়নে সকলে মা দূর্গাকে বিদায় দিলেন।

সোমবার বেলা ১২টার সময় মিত্রিমহল পূজা মণ্ডবে দেবী দূর্গার দর্পণ বিসর্জনের মধ্য দিয়ে পূজার ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষ হয়। গোয়াইনঘাট উপজেলায় ৩৮টি পূজা মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার সার্বজনীন ৩৮ টি ও ব্যক্তিগত মন্ডপ রয়েছে ১টি।

সকাল ৯টা ৫৭ মিনিট থেকে দশমী বিজয়া পূজার লগ্ন শুরু হয় । পূজা শেষে দর্পণ বিসর্জনের মধ্য দিয়ে পূজার ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষ হয়। প্রতি মন্দির থেকে তাঁদের সুবিধামতো সময়ে নিকটবর্তী কোনো জলাধারে প্রতিমা বিসর্জন দেওয়া হয়।

২২ অক্টোবর ষষ্ঠী বিহিত পূজার মধ্য দিয়ে শুরু হয় পাঁচ দিনের শারদীয় দুর্গাপূজা। এবার দেবীর আগমন ঘটেছিল দোলায়। ভক্তদের অঞ্জলি আরতি গ্রহণ করে আজ গজে বিদায় নিচ্ছেন দেবী। গজে বিদায়ের তাৎপর্য হলো ‘শস্যপূর্ণ বসুন্ধরা’, অর্থাৎ ফলে-ফসলে সমৃদ্ধ হবে দেশ। এবার সারা দেশে ৩০ হাজার ২১৩টি পূজা হয়েছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ