বিশ্বনাথে উপ-নির্বাচন বাতিল

বিশ্বনাথ প্রতিনিধি;
  • প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২০, ৯:১২ অপরাহ্ণ | আপডেট: ৬ মাস আগে

সিলেটের বিশ্বনাথ উপজেলার দৌলতপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের উপ-নির্বাচন বাতিল করা হয়েছে। ওই ওয়ার্ডের অংশবিশেষ নবগঠিত ‘বিশ্বনাথ পৌরসভা’য় অন্তর্ভুক্ত হওয়ায় নির্বাচন কমিশন সচিবালয়ের ১৭.০০.০০০০.০৭৯.৪১.০০৭.১৯-১৬৬ নং স্মারকের প্রেক্ষিতে এ ওয়ার্ডের উপ-নির্বাচন বাতিল করা হয়।

বৃহস্পতিবার উপজেলা নির্বাচন অফিসের এক বিজ্ঞপ্তির মাধ্যমে এমনই তথ্য জানান উপজেলা নির্বাচন অফিসার গোলাম সারওয়ার। ফলে আগামী ২০ অক্টোবর ওই ওয়ার্ডে উপ-নির্বাচন হচ্ছে না!

গত ১৪ সেপ্টেম্বর ইউনিয়নের উপ-নির্বাচনের তফসিল ঘোষনা করে নির্বাচন কমিশন। তফসিল ঘোষণানুযায়ী আগামী ২০ অক্টোবর এই উপ-নির্বাচনে তারিখ নির্ধারণও করা হয়। নির্বাচনে অংশ নিতে সদস্য পদে প্রতিক বরাদ্ধ নিয়ে ৫জন প্রার্থী প্রতিদন্ধিতা করছিলেন। কিন্তু ওই উপ-নির্বাচনকে কেন্দ্র করে এলাকায় লোকমুখে বিভিন্নভাবে বিশ্বনাথ পৌরসভা ও দৌলতপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের জটিলতা নিয়ে নানা গুঞ্জন শুনায়ায়। এতে উপজেলা নির্বাহী অফিসার কার্যালয় ও উপজেলা নির্বাচন কার্যালয় থেকে নির্বাচন কমিশনে লিখিত দেওয়া হয়।

জানাগেছে, উপজেলার দৌলতপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মোট ভোটার সংখ্যা ২ হাজার ৭৫১জন। ওই ওয়ার্ডে চড়চন্ডি, ছত্রিশ উত্তর, মিয়াজনের গাঁও, হাবড়া, নতুন হাবড়া বাজার, পুরান হাবড়া বাজার নামে ছয়টি ভোটার এলাকা নিয়ে গঠিত। এরমধ্যে নতুন হাবড়া বাজার, পুরান হাবড়া বাজার ছাড়া বাকি ৪টি ভোটার এলাকা নবগঠিত ‘বিশ্বনাথ পৌরসভা’র ৬নং ওয়ার্ডে অর্ন্তভূক্ত হয়েছে। আর ওয়ার্ডের বাকি দুটি এলাকার মধ্যে নতুন হাবড়া বাজারে ৫টি ও পুরান হাবড়া বাজারে ১৪টি ভোটসহ মোট ১৯টি ভোটার রয়েছেন। পৌরসভার বাসিন্দারা ভোট দিতে না পারলে ওই ওয়ার্ডে মাত্র ১৯জন ভোটার ভোট দিতে পারবেন। এই ওয়ার্ডের সাথে বিশ্বনাথ পৌরসভার নির্ধারিত ওয়ার্ডের সাথে অন্তর্ভূক্ত হওয়ায় নির্বাচন বাতিল করা হয়।

এনিয়ে গত ১১ অক্টোবর সংবাদ মাধ্যমে মাত্র ১৯ ভোটার নিয়ে নির্বাচন’ শিরোনামে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। সংবাদটি প্রকাশিত হওয়ার পরে বুধবার নির্বাচন পরিচালনা-২ এর উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নির্বাচন বাতিল করার জন্য উপজেলা নির্বাচনকে নির্দেশ দেয়া হয়। তারই প্রেক্ষিতে বৃহস্পতিবার উপজেলা নির্বাচন অফিসার এ ওয়ার্ডের নির্বাচন বাতিল করে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন।

উপ-নির্বাচন বাতিলের সত্যতা জানিয়ে উপজেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার গোলাম সারওয়ার বলেন, ওই ওয়ার্ডের একটি অংশবিশেষ পৌরসভায় অর্ন্তভূক্ত। পৌরসভার ওয়ার্ড বিভাজনে গণবিজ্ঞপ্তি প্রকাশ হলে বিষয়টি নিয়ে নির্বাচন কমিশন বরাবরে একটি লিখিত পাঠানো হয়। এরপর বুধবার নির্বাচন সচিবালয় থেকে নির্দেশনা আসে এবং এক বিজ্ঞপ্তির মাধ্যমে ওই ওয়ার্ডের উপ-নির্বাচন বাতিল করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার ও বিশ্বনাথ পৌরসভার প্রশাসক বর্ণালী পাল বলেন, বিষয়টি নির্বাচন কমিশনকে অবহিত করার পরই ওই ওয়ার্ডের উপ-নির্বাচন বাকিল করা হয়েছে।

উল্লেখ্য, গত ২৭ এপ্রিল দৌলতপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের সদস্য ও প্যানেল চেয়ারম্যান ছোরাব আলীর মৃত্যুবরণ করলে ঐ ওয়ার্ডের সদস্য পদ শুন্য হয়। যার ফলে আগামী ২০ অক্টোবর এই ওয়ার্ডে উপ-নির্বাচন হওয়ার কথা ছিল।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ