শ্রীমঙ্গলে বেতন বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে ২৬ বাগানে চা শ্রমিকদের কর্মবিরতি

শ্রীমঙ্গল প্রতিনিধি ;
  • প্রকাশিত: ৬ অক্টোবর ২০২০, ২:৫৩ অপরাহ্ণ | আপডেট: ৬ মাস আগে

চলমান কোভিড-১৯ করোনা ভাইরাস পরিস্থিতিতে অর্থনৈতিক সংকটে দেশের চা শিল্পে নিয়োজিত লক্ষাধিক শ্রমিক। বর্তমানে
১শ’ ২ টাকা মুজুরি দিয়ে তাদের সংসার চালানো সম্ভব হচ্ছে না।

আসন্ন দূর্গা পুজার আগে বেতন বোনাস পরিশোধ ও বেতন বৃদ্ধির দাবিতে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ২৬ টি চা বাগানে একযোগে দুই ঘন্টাব্যাপী কর্মবিরতি পালন করেছে চা শ্রমিকরা।

মঙ্গলবার (৬ অক্টোবর) সকাল ৯ টা থেকে বেলা ১১ টা পর্যন্ত ২৬ টি চা বাগানে শ্রমিকরা এ কর্মবিরতি পালন করেন। এসময় শ্রমিকরা বলেন, বর্তমানে মুজুরি ১শ’ ২ টাকা দিয়ে তাদের সংসার চালানো সম্ভব হচ্ছে না। সেইসাথে সন্তানদের লেখাপড়ার খরচ বহন করা অসম্ভব হয়ে উঠছে। এসময় শ্রমিকরা তাদের মুজুরি ৩শ’ টাকার দাবী জানান বাগান কর্তৃপক্ষের কাছে।

কর্মবিরতি চলাকালে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক ও বালিশিরা ভ্যালি সভাপতি বিজয় হাজরা বলেন, মালিক পক্ষের সাথে বৈঠকে ৩শ’ টাকা মজুরী দাবি করা হলে ১শ ২০ টাকা দিতে রাজী হলেও দীর্ঘ ২৩ মাস অতিক্রান্ত হলেও এখনও ১শ’ ২ টাকা হারে মজুরী দেয়া হচ্ছে শ্রমিকদের যা খুবই অমানবিক। তিনি দূর্গা পূজার আগেই চা শ্রমিকদের নতুন মুজুরিসহ বেতন কাঠামো বাস্তবায়নের দাবী জানান।

শ্রীমঙ্গল উপজেলা ভাইস চেয়ারম্যান প্রেম সাগর হাজরা বলেন, চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকার যেখানে বদ্ধপরিকর সেখানে শ্রমিকরা প্রতিনিয়ত সংসার চালাতে হিমশিম খাচ্ছেন, অন‍্যদিকে আর্থিক সংকটে চা শ্রমিক সন্তানদের উন্নত শিক্ষা চিকিৎসা বাধাগ্রস্ত হচ্ছে তাই চা শ্রমিকদের নায্য দাবি বাস্তবায়নে আমি কর্তৃপক্ষের কাছে দাবি জানাই।

কর্মবিরতিতে নেতৃবৃন্দ জানান, আগামীকাল সারাদেশের চা বাগান শ্রমিকরা অভিন্ন দাবীতে কর্মবিরতি পালন করবে এবং এ কর্মসূচী থেকে ২ দিনের আল্টিমেটাম বেধে দিয়ে দেশজুড়ে অবরোধ কর্মসূচী ঘোষনা করা হবে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ