বিশ্বনাথে জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালন

বিশ্বনাথ প্রতিনিধি ;
  • প্রকাশিত: ৬ অক্টোবর ২০২০, ৭:২৭ অপরাহ্ণ | আপডেট: ৬ মাস আগে

সিলেটের বিশ্বনাথে ‘নাগরিক অধিকার করতে সুরক্ষণ-৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন” এই স্লোগানকে সামনে রেখে জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে বিআরডিবি মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এস.এম নুনু মিয়া।

বক্তারা বলেছেন, জন্ম নিবন্ধন হচ্ছে মানুষের মূল সনদ। এই সনদের মাধ্যমে এদেশের নাগরিক হিসাবে মূল্যায়ন করা হয়। কারণ জন্ম সদন ছাড়া কোন মানুষ স্কুল-কলেজে ভর্তি কিংবা জাতীয় পরিচয় পত্র ও পাসপোর্ট করতে পারবেন না। তাই শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে স্থানীয় ইউনিয়ন পরিষদে গিয়ে জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। বক্তারা আরো বলেন, জন্ম সনদ বা জন্ম নিবন্ধন সম্পর্কে বিদ্যালয়ের শিক্ষকগন ছাত্র/ছাত্রীদের সচেতন করুন। পাশাপাশি উপজেলার প্রত্যেক ইউনিয়নের চেয়ারম্যানগন এবং ওয়ার্ডের সদস্যরা তাদের নিজ এলাকায় জন্ম সনদ সম্পর্কে অভিভাবকদের সচেতনতা সৃষ্টি করার জন্য আহবান করেন।

উপজেলা নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক বর্নালী পালের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্বনাথ সদর ইউনিয়নের চেয়ারম্যান ছয়ফুল হক, উপজেলা কৃষি কর্মকর্তা রমজান আলী, নির্বাচন কর্মকর্তা গোলাম সারোয়ার, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমীর কান্তি দে, বিশ্বনাথ প্রেসক্লাবের সাবেক প্রচার সম্পাদক কামাল মুন্না।

এসময় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বদরুন নাহার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডেন্টাল সার্জন ডা. আরাফাত মাসুদ, উপজেলা সমাজসেবা অফিসের এআইসিএস আতাউর রহমান, সাংবাদিক প্রনঞ্জয় বৈদ্য অপু, বিশ্বনাথ সদর ইউনিয়নের সচিব বিজিত রঞ্জন সরকার, দশঘর ইউনিয়নের সচিব আবুল হোসেন, একটি বাড়ী একটির খামার প্রকল্পের সমন্বয়কারী মামুনুর রশিদ শামীম আহমদ নেতৃবৃন্দ।

 

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ