সিলেটে প্রাণিপ্রেমিকদের পথকুকুর রক্ষায় মানববন্ধন

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২০, ৯:৩১ অপরাহ্ণ | আপডেট: ৭ মাস আগে

ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের চলমান পথকুকুর স্থানান্তর প্রক্রিয়ার প্রতিবাদে এবং সিলেট সিটি কর্পোরেশনভুক্ত এলাকার পথকুকুরের যথাযথ সংরক্ষণ নিশ্চিত করার দাবিতে গতকাল ২৬শে সেপ্টেম্বর সিলেটে প্রাণীপ্রেমিকদের উপস্থিতিতে একটি মানববন্ধন কর্মসুচি পালন করা হয়। সিলেটের পথপ্রানীদের অধিকার সংরক্ষণ ও সহযোগিতার জন্য প্রতিষ্ঠিত সংগঠন সাপোর্ট আওয়ার ষ্ট্রিট এনিম্যাল সিলেট (সোসাস)-এর উদ্যোগে বেলা বারো ঘটিকায় সিলেট কেন্দ্রিয় শহীদ মিনার চত্বরে এই মানববন্ধন কর্মসুচি থেকে ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের চলমান পথকুকুর স্থানান্তর কার্যক্রমের কঠোর সমালোচনা করা হয় এবং সিলেট মহানগরের পথকুকুর রক্ষায় বিভিন্ন দাবি জানানো হয়।

সোসাস-এর সংগঠক অরুপ শ্যাম বাপ্পীর সঞ্চালনায় মানব্বন্ধন কালে অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, অপরিকল্পিতভাবে কুকুর স্থানান্তরের চলমান কার্যক্রম অবিলম্বে বন্ধ করতে হবে এবং ইতোমধ্যে স্থানান্তরিত কুকুর তাদের জায়গায় ফিরিয়ে আনতে হবে। জলাতঙ্ক প্রতিরোধ ও কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের নীতিমালা মোতাবেক পদক্ষেপ নিতে হবে। কুকুরের কামড় প্রতিরোধ এবং কুকুর ও মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করতে জনসচেতনতা গড়ে তুলতে হবে। সিলেট সিটি কর্পোরেশনভুক্ত এলাকায় কুকুরের বন্ধ্যাত্মকরণ ও টিকাদান কার্যক্রম শুরু করতে হবে।বক্তারা আর বলেন, প্রানী জগতে মানুষের প্রথম বন্ধু কুকুরকে নগর থেকে বিতাড়িত করার হলে ইঁদুরের উপদ্রব্য বাড়বে। ফলে প্লেগ সহ মারাত্মক সব মহামারিতে নগরবাসী আক্রান্ত হতে পারে। পরিবেশ ও প্রাণবৈচিত্র্য সংরক্ষণ ও সুরক্ষার জন্য যে সব প্রতিষ্ঠান কাজ করছে, তাদেরকে সম্পৃক্ত করে প্রাণিকল্যাণ আইন-২০১৯ এর সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করা দেশের সকল সিটি কর্পোরেশন ও পৌরসভার দায়িত্ব।

কর্মসুচিতে বক্তব্য রাখেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ মিশু, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র কেন্দ্রীয় কমিটির সদস্য ও সিলেট জেলার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, ভূমিসন্তান বাংলাদেশ-এর সমন্বয়ক আশরাফুল কবির। মানববন্ধনে অংশগ্রহন করেন প্রকাশক রাজিব চৌধুরী, চিত্রশিল্পী সত্যজিৎ চক্রবর্তী, সংবাদকর্মী রাজিব রাসেল, শেখ নাসির ও মামুন হোসেন, সোসাস কো-অর্ডিনেটর ওয়াজি আহমেদ, পরিবেশকর্মী বিমান তালুকদার, গৌতম চৌধুরী, ভেটেনারী সাইফুল, জাহাঙ্গীর আহমেদ, সংস্কৃতিকর্মী আব্দুল বাতেন, তানিয়া আহমেদ, সুপ্ত দাশ, মাসুম আহমেদ, প্রভাত সিনহা প্রমুখ।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ