সি আর দত্তের মরদেহ ঢাকায়

সিলেট ডায়রি ডেস্ক ;
  • প্রকাশিত: ৩১ আগস্ট ২০২০, ৮:২২ পূর্বাহ্ণ | আপডেট: ৬ মাস আগে

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ৪ নম্বর সেক্টরের কমান্ডার অবসরপ্রাপ্ত মেজর জেনারেল চিত্ত রঞ্জন দত্তের (সি আর দত্ত) মরদেহ ঢাকায় পৌঁছেছে। সোমবার সকালে তার কফিনবাহী ফ্লাইটটি হয়রত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছায়।

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, মঙ্গলবার সকাল সাড়ে ৭টায় তার মরদেহ বনানী ডিওএইচএসের বাসায় নেয়া হবে। পরে ঢাকেশ্বরী মন্দিরে নেয়ার পর তাকে রাষ্ট্রীয় সম্মান জানানো হবে।

সেখান থেকে বেলা ১১টায় মরদেহ নিয়ে যাওয়া হবে রাজারবাগ শ্মশানে। সেখানে শেষ কৃত্যানুষ্ঠান হবে। এর আগে সেখানে তার প্রতি সামরিক সম্মান জানানোর জন্য গান স্যালুট দেয়া হবে।

প্রসঙ্গত, ২৫ আগস্ট বাংলাদেশ সময় সকাল ৯টার দিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সি আর দত্ত মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।

সি আর দত্তের জন্ম ১৯২৭ সালের ১ জানুয়ারি আসামের শিলংয়ে। তার পৈতৃক বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মিরাশি গ্রামে। তার বাবার নাম উপেন্দ্র চন্দ্র দত্ত এবং মায়ের নাম লাবণ্য প্রভা দত্ত।

এছাড়াও বাংলাদেশ বর্ডার গার্ড (অধুনালুপ্ত বাংলাদেশ রাইফেলস)-র প্রতিষ্ঠাতা মহাপরিচালক, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট ও বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন সি আর দত্ত।

মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য চিত্ত রঞ্জন দত্ত বীর উত্তম খেতাবে ভূষিত হন। এছাড়া ঢাকার কাঁটাবন থেকে কারওয়ান বাজার সিগন্যাল পর্যন্ত সড়কটি ‘বীরউত্তম সি আর দত্ত’ সড়ক নামে নামকরণ করা হয়।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ