সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরী সিএমএইচে ভর্তি

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ৩০ আগস্ট ২০২০, ৭:১৬ অপরাহ্ণ | আপডেট: ৬ মাস আগে

চাঁদপুর জেলা পরিষদের সাবেক প্রশাসক ও মুক্তিযুদ্ধকালীন ৮ নম্বর সেক্টরের কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল (অব.) মো. আবু ওসমান চৌধুরী অসুস্থ অবস্থায় সিএমএইচে ভর্তি হয়েছেন। রোববার দুপুরে তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়।

পারিবারিক সূত্রের উদ্বৃতি দিয়ে সেক্টর কমান্ডারস ফোরামের সাধারণ সম্পাদক হারুন হাবীব জানান, আবু ওসমান চৌধুরী বার্ধক্যজনিক নানা সমস্যায় ভুগছিলেন। গতকাল থেকে তিনি খাবার গ্রহণ করতে পারছিলেন না। জরুরি ভিত্তিতে তাকে আজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আবু ওসমান চৌধুরী ১৯৩৬ সালের ১ জানুয়ারি চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার মদনেরগাঁও গ্রামের চৌধুরী পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আব্দুল আজিজ চৌধুরী এবং মায়ের নাম মাজেদা খাতুন।

মুক্তিযুদ্ধ চলাকালে আবু ওসমান চৌধুরী পাকিস্তান সেনাবাহিনীর একজন মেজর পদে কুষ্টিয়ায় কর্মরত ছিলেন। ১৯৭১ সালের ২৫ মার্চ অপারেশন সার্চলাইটের সংবাদ পেয়ে ২৬ মার্চ তিনি চুয়াডাঙ্গার ঘাঁটিতে পৌঁছে পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন এবং মুক্তিযুদ্ধে সৈন্যসহ যোগ দেন। এর আগে ১৯৭১ সালের ৬ মার্চ আবু ওসমান চৌধুরী পদ্মা-মেঘনার ওপারে কুষ্টিয়া থেকে বরিশাল জেলা পর্যন্ত বিস্তীর্ণ এলাকাকে ‘দক্ষিণ-পশ্চিম রণাঙ্গন’ নামকরণ করে সেই রণাঙ্গনের অধিনায়কত্ব গ্রহণ করেন। পরে ১৯৭১ সালের ১০ এপ্রিল বাংলাদেশ সরকার তাকে দক্ষিণ পশ্চিমাংশের আঞ্চলিক কমান্ডার হিসেবে নিযুক্ত করে।

১৯৭১ সালের মে মাসের শেষার্ধে প্রধান সেনাপতি এম এ জি ওসমানী দক্ষিণ-পশ্চিম রণাঙ্গনকে দুই ভাগ করে ৮নং ও ৯নং সেক্টর গঠন করেন। ৮নং সেক্টরের দায়িত্ব পান আবু ওসমান।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ