বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে উমরপুর ইউনিয়নে গাছের চারা বিতরন

ওসমানীনগর প্রতিনিধি;
  • প্রকাশিত: ২৭ আগস্ট ২০২০, ৩:২৯ অপরাহ্ণ | আপডেট: ৯ মাস আগে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্র্ষিকী উপলক্ষে ওসমানীনগরের উমরপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে বিভিন্ন প্রজাতির গাছের চারা বিতরণ ও রোপন করা হয়েছে।

বৃহস্পতিবার ইউনিয়নের বিভিন্ন মসজিদ, মাদ্রাসা, মন্দির, বিদ্যালয়, কলেজ, স্বাস্থ্যকেন্দ্র ও কমিনিটি ক্লিনিকসহ ১২০টি প্রতিষ্টাননের প্রত্যেককে ১০টি করে গাছের চারা বিতরণ করা হয়েছে।

এসময় ইউনিয়ন পরিষদের ভবনের প্রাঙ্গনে ও আশপাশে বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপন করা হয়। পরবর্তীতে মুজিববর্ষ উপলক্ষে গাছের চারা বিতরণ, রোপন ও পরিচর্যার বিষয়ে উমরপুর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম কিবরিয়ার সভাপতিত্বে ও ইউনিয়ন সচিব মারতি নন্দন ধাম এর পরিচালনায় বক্তব্য রাখেন, ইউপি সদস্য সৈয়দ মাসুদ আলী, সুহেল মিয়া, রুকন আহমদ চৌধুরী, আমিরুল ইসলাম শিকদার, জুয়েল আহমদ, আব্দুল খালিক, মহিলা সদস্য রুনা আক্তার চৌধুরী, সাবানা বেগম, আশা রানী সূত্রধর।

উপস্থিত ছিলেন, উপজেলা কৃষকলীগ নেতা মানিক মিয়া, সিকন্দরপুর আব্দুল হাফিজ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিপন সূত্রধর, মোল্লা পাড়া হাজী আব্দু মিয়া কলেজের পরিচালনা কমিটির সদস্য ইলিয়াছ হোসেন লেফাছ, সিকন্দরপুর স্বাস্থ্য কেন্দ্রের পরিদর্শিকা সম্পা রানী ঘোষ, উমরপুর মক্তবের মতল্লী আব্দুর রব, রফিক উদ্দিন, ছাত্রলীগ নেতা মিজানুর রহমান প্রমুখ। এসময় বক্তরা বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য একটি দেশের মোট আয়তনের শতকরা ২৫ ভাগ বনভূমির প্রয়োজন। বাংলাদেশে বনভূমির পরিমাণ প্রয়োজনের তুলনায় কম। দিন দিন কমে যাচ্ছে বনভূমির আয়তন।

দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা কিছু গাছ কেটে নির্বিচারে ধ্বংস করা হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য। নগরায়ন ও শহরায়নের ক্রমবর্ধমান চাহিদার ফলেও ধ্বংস হচ্ছে বনভূমি। বিলুপ্ত হচ্ছে জীবজন্তু ও বন্য প্রাণী। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপনের উদ্যোগ নিয়েছেন। এরই ধারাবাহিকতায় উমরপুর ইউনিয়নের প্রতিটি গ্রামে সবাই যার যার অবস্থান থেকে গাছের চারা রোপন ও পরিচর্যার আহবান জানান, ওসমানীনগর উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়া

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ