জুড়ী সীমান্তে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠক

জুড়ী প্রতিনিধি;
  • প্রকাশিত: ২৭ আগস্ট ২০২০, ১০:০০ পূর্বাহ্ণ | আপডেট: ৬ মাস আগে

মৌলভীবাজারের জুড়ী উপজেলার ফুলতলা সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক হয়েছে। বৈঠকে সীমান্ত অপরাধ দমনে পারস্পরিক সহযোগিতা ও সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করা হয়।

বুধবার (২৬ আগস্ট) সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ২টা ৩০ মিনিট পর্যন্ত ফুলতলা সীমান্তের ১৮২৪/৭ নম্বর পিলার থেকে ১০০ গজ ভারতের অভ্যন্তরে ইয়াকুবনগর বিএসএফ ক্যাম্পে এ বৈঠক হয়। এতে বিজিবির পক্ষে নেতৃত্ব দেন বিয়ানীবাজার ব্যাটালিয়ন (৫২ বিজিবি) অধিনায়ক লে. কর্নেল গাজী শহীদুল্লাহ ও বিএসএফের পক্ষে ১৬৬ বিএসএফ ব্যাটালিয়ন কমান্ড্যান্ট কুলদীপ রায় শর্মা।

বিজিবি সূত্র জানায়, পতাকা বৈঠকে বিএসএফ কর্তৃক সীমান্তে একসারি বিশিষ্ট কাঁটাতারের বেড়া নির্মাণ, বটুলী আইসিপির বিপরীতে বিদ্যমান বেইলী ব্রিজের পরিবর্তে বক্স কালভার্ট এবং সীমান্তে রাস্তা নির্মাণের বিষয়ে উভয় পক্ষের ফলপ্রসূ আলোচনার মাধ্যমে কার্যবিবরণী স্বাক্ষরিত হয়। এছাড়াও অবৈধ সীমান্ত পারাপার, নারী ও শিশু পাচার, সীমান্ত হত্যা-নির্যাতন, মাদকদ্রব্য পাচার প্রতিরোধ এবং গবাদিপশু চোরাচালান বন্ধের ব্যাপারে আলোচনা হয়।

পতাকা বৈঠকে সীমান্ত সংক্রান্ত দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিবিধ বিষয়াদি যেমন- সীমান্তে গুলি বর্ষণ না করা, চোরাচালান, অবৈধ অস্ত্র-গোলাবারুদ ও বিস্ফোরক দ্রব্য পাচার প্রতিরোধ, নারী-শিশু ও মানব পাচার প্রতিরোধ, অবৈধ সীমান্ত পারাপার বন্ধ করা, নিচ্ছিদ্র সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা, সমন্বিত টহল ইত্যাদি সম্পর্কে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়। সীমান্তে বিরাজমান শান্তিপূর্ণ সহবস্থান বজায় রাখার ব্যাপারেও উভয় পক্ষ ঐকমত্য পোষণ করেন। বৈঠকে উভয়পক্ষই বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির আলোকে আলাপ-আলোচনার মাধ্যমে উদ্ভূত যেকোনো সমস্যা ব্যাটালিয়ন/কোম্পানি/বিওপি কমান্ডার পর্যায়ে যোগাযোগ/পতাকা বৈঠকের মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধানে একমত পোষণ করেন।

পতাকা বৈঠকে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর স্টাফ অফিসার, কোম্পানি কমান্ডারগণ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ