তাহিরপুরে পাথর বোঝাই ৩টি নৌকাসহ আটক ৯

তাহিরপুর প্রতিনিধি;
  • প্রকাশিত: ২৬ আগস্ট ২০২০, ১১:৫৮ পূর্বাহ্ণ | আপডেট: ১০ মাস আগে

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় অবৈধ ভাবে পাথর(মরা) বোঝাই ৩টি ইঞ্জিন চালিত মালবাহী(স্টিল বডি)নৌকাসহ ৯জন চোরাকারবারিকে আটক করেছে থানা পুলিশ।

আটককৃত নৌকা ও পাথরের মূল্য ১২লক্ষাধিক টাকা।

আটককৃতদের মামলা দায়েরের পর বুধবার(২৬,০৮,২০২০)দুপুরে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।

এর পূর্বে মঙ্গলবার(২৫ই আগষ্ট)দুপুরে তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহের দিক নির্দেশনায় টেকেরঘাট ফাঁড়ির পুলিশ সদস্যরা উপজেলার চাঁনপুর সীমান্ত এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে আমতৈল গ্রামের সম্মুখ থেকে অবৈধ ভাবে পাথর(মরা)উত্তোলন করায় পাথর বোঝাই ৩টি ইঞ্জিন চালিত মালবাহী (স্টিল বডি)নৌকাসহ ৯জনকে আটক করা হয়।

গ্রেপ্তারকৃত আসামীরা হলেন,উপজেলার সীমান্তবর্তী হলহলিয়া গ্রামের মৃত.রহম আলীর ছেলে শাহ আলম(২৮),আলী হোসেনের ছেলে মুক্তার মিয়া(৩৪), মৃত.আবুল কালামের ছেলে আজগর আলী(৩০),আব্দুল ওয়াদুদের ছেলে আশরাফুল মিয়া(১৯),তাহের আলীর ছেলে জিন্নাত আলী(২২),আব্দুস সালামের ছেলে রফিক মিয়া(৩০),নিরুল ইসলামের ছেলে নূর আলী(২৯),লায়েছ মিয়ার ছেলে জহির মিয়া(২৬), মৃত.আবু তালেব (মুন্সি)র ছেলে শাকির আহমদ(২২)।

স্থানীয় এলাকাবাসী জানাযায়,কয়েক যুগ ধরে পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যার পানিতে তাহিরপুর উপজেলার চাঁনপুর নয়াছড়া,বুরুঙ্গাছড়া,বড়ছড়া,লাকমা,চারাগাঁও,কলাগাঁও রন্দুছড়া সহ বিভিন্ন সীমান্তছড়া দিয়ে ভারতের মেঘালয় হতে ভেসে আসে প্রায় কোটি টাকা মূল্যের বালু,মড়া পাথর ও চুনাপাথর খনিজ সম্পদ সীমান্তের বিভিন্ন ফসলী জমিতে পড়ে।
এসব প্রশাসনের চোখের আড়ালে,সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে দিনে-দুপুরে বালু,মরা পাথর ও চুনাপাথর অবাধে পাচার করতে না পারায় চোরা কারবারি চক্র,কিছু নামধারী সাংবাদিক ও শক্তিশালী চোরাচালানী সিন্ডিকেট তাদের স্বার্থ হাসিলের জন্য প্রশাসনকে ভুল ভুঝিয়ে সম্পূন্ন সরকারী নিয়মবহির্ভূত ভাবে অপসারণের জন্য -নিলাম বিজ্ঞপ্তি আহবান করায়। উপজেলার টেকেরঘাট নির্বাহী ম্যাজিস্ট্রেট কার্যালয়ে গত ২৭শে জুলাই এসব খনিজ সম্পদ উন্মুক্ত নিলামে বিক্রয় করার সিদ্ধান্ত নেয়া হয়েছিলো। বাংলাদেশ খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক(অতিরিক্ত সচিব)মোঃ জাফর উল্লাহ গত ২৩জুলাই স্বাক্ষরিত এক স্বাক্ষরে এ উন্মুক্ত নিলামের আহবান করেছিলেন উপজেলা প্রশাসন।
স্থানীয় সচেতন মহল প্রভাবশালী,স্বার্থান্বেষী ঐকুচক্রী মহলের কৌশল বুজতে পেরে এলাকাবাসীও কৌশলে ঐ উন্মুক্ত নিলাম প্রত্যাখ্যান করে।

তাহিরপুর থানার ওসি মোঃ আতিকুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান,মালবাহী তিনটি(স্টিল বডি)নৌকা জব্দ দেখিয়ে আটককৃতদের বিরুদ্ধে ২০১৫ সনের বালু মহল আইনে মামলা দায়ের করা হয়। মামলা নং ১৮,২৫/০৮/২০ ইং,ধারা- ২০১৫ সনের বালু মহল আইনের ৩৭৯, ৪১১দণ্ডবিধি ধারায়। মামলা দায়েরের পর বুধবার দুপুরে তাদেরকে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ