সুনামগঞ্জে স্থানীয় টেকসই ভূমি ব্যবস্থাপনা প্রযুক্তি’র উপর কৃষক প্রশিক্ষণ সম্পন্ন

সুনামগঞ্জ প্রতিনিধি;
  • প্রকাশিত: ২৫ আগস্ট ২০২০, ৮:৪৪ পূর্বাহ্ণ | আপডেট: ১ বছর আগে

সুনামগঞ্জ সদর ও জামালগঞ্জ উপজেলার কৃষকদের কাজের মান উন্নয়নের ক্ষেত্রে স্থানীয় টেকসই ভূমি ব্যবস্থাপনা প্রযুক্তি’র উপর কৃষক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার সকালে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সম্মেলন কক্ষে কার্যালয়ে এ প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মোস্তফা ইকবাল আজাদের সভাপতিত্বে ও সদর উপজেলার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. নয়ন মিয়ার পরিচালনায় প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ সফর উদ্দিন। প্রশিক্ষণ সভায় স্বাগত বক্তব্য রাখেন, সুনামগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ সালাহ উদ্দিন টিপু।

প্রধান অতিথি’ বক্তব্যে উপ-পরিচালক মোহাম্মদ সফর উদ্দিন বলেন, বর্তমান বাংলাদেশ কৃষিক্ষেত্রে অনেক উন্নয়ন করেছে, কৃষকদের জীবনমান উন্নয়নে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। এই প্রশিক্ষনের মাধ্যমে সুনামগঞ্জ সদর ও জামালগঞ্জ উপজেলার ৪০ জন কৃষক স্থানীয় টেকসই ভূমি ব্যবস্থাপনা প্রযুক্তির ব্যবহার করে আপনাদের ফসল ও ফলন কিভাবে দ্রুত ও ভালো করা যায় তার সর্ম্পকে অবগত হবেন।

তিনি আরও বলেন, এক মাটিতে একই রকমের ফসল ফলাবেন না এতে করে মাটির উর্বরতা ও পুষ্টিগুণ দুটোই নষ্ট হয়ে যায়। চেষ্টা করবেন সব সময় ভিন্নতা রাখতে, তাছাড়া বর্তমানে সারের দাম অনেক কমে গিয়েছে সরকার কৃষকদের উৎপাদন বৃদ্ধি জন্য সেই সুযোগ করে দিয়েছে। আপনার মাটিতে কি কি ফসলের সবজি ভালো হবে সেটার জন্য আমাদের উপজেলা কৃষি অফিসগুলোতে পাঠালে আমরা সেটা পরীক্ষা করে বলে দিতে পারবো।

উল্লেখ্য, টানা দুইদিনে সুনামগঞ্জ সদর ও জামালগঞ্জ উপজেলার প্রায় অর্ধশতাধিক কৃষকের মধ্যে এ প্রশিক্ষণ প্রদান করেন সংশ্লিষ্টরা।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ