সোনিয়াই ধরলেন কংগ্রেসের হাল, নতুন নেতৃত্ব ৬ মাস পর

সিলেটডায়রি আন্তর্জাতিক ডেস্ক ;
  • প্রকাশিত: ২৪ আগস্ট ২০২০, ১০:২৪ অপরাহ্ণ | আপডেট: ১০ মাস আগে

ভারতের কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি হিসেবে থাকতে রাজী হয়েছেন সোনিয়া গান্ধী। কংগ্রেস ওয়ার্কিং কমিটির অনুরোধ মেনে এ সিদ্ধান্ত নেন সোনিয়া গান্ধী। এনডিটিভি ও আনন্দবাজারের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ওয়ার্কিং কমিটির বৈঠকে দিনভর উত্তেজনা এবং শোরগোল শেষে এ সিদ্ধান্তে আসে সোনিয়া গান্ধী। সন্ধ্যায় ভার্চুয়াল বৈঠক শেষে জানানো হয়, নতুন সভাপতি নির্বাচনের প্রক্রিয়া শুরুর বিষয়ে ওয়ার্কিং কমিটি সিদ্ধান্ত নিয়েছে। সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহের পেশ করা প্রস্তাব সর্বসম্মত ভাবে গ্রহণ করে ওয়ার্কিং কমিটি স্থির করেছে, আগামী ছ’মাসের মধ্যে এআইসিসি-র পূর্ণাঙ্গ অধিবেশন ডেকে নতুন সভাপতি নির্বাচন করা হবে। নেতৃত্ব পরিবর্তন চেয়ে ২৩ জন নেতার চিঠি ঘিরে দলের মধ্যে প্রবল টানাপোড়নের মধ্যেই সোমবার বেলা ১১টা থেকে শুরু হয় কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক।

সোনিয়া দলের অন্তর্র্বতী সভানেত্রী পদ থেকে অব্যাহতি চাওয়ার পরে বৈঠকে তাঁর উত্তরসূরি মনোনয়নের বিষয়টিই বৈঠকের মূল আলোচ্য ছিলো। দলের নেতৃত্ব পরিবর্তন চেয়ে ২৩ জন নেতা চিঠি লেখার পরেই সোনিয়া গান্ধী দলের শীর্ষ পদে থাকতে অনীহার কথা জানিয়ে ‘পূর্ণ সময়ের সভাপতি’ মনোনয়নের সুপারিশ করেছিলেন।

কংগ্রেস সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার জানায়, সোনিয়া গান্ধীকে লেখা রাহুল গান্ধীর একটি চিঠি নিয়ে দ্রুত উত্তপ্ত হয়ে ওঠে বৈঠক। নেতৃত্ব পরিবর্তন চেয়ে চিঠি লেখা নেতাদের সঙ্গে বিজেপির গোপন আতাত আছে বলে অভিযোগ করেন রাহুল গান্ধী।

রাহুলের এই মন্তব্যের প্রতিবাদ করেন গুলাম নবী আজাদসহ কয়েকজন নেতা। তবে এআইসিসি সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল রাতে সাংবাদিক বৈঠকে ওয়ার্কিং কমিটির বৈঠকে উত্তপ্ত বিতর্ক সম্পর্কে কিছু বলতে অস্বীকার করেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ