কামালের বাঁশির সুরে সংসার চলে

নিতেশ দেব,লাখাই ;
  • প্রকাশিত: ২৩ আগস্ট ২০২০, ১:৩৯ অপরাহ্ণ | আপডেট: ৬ মাস আগে

লাখাই উপজেলার বুল্লা বাজারে গত ২৩ আগস্ট রাস্তার পাশে বাঁশি বাজাচ্ছে এক বংশীবাদক। কথা হয় বংশীবাদক কামাল মিয়ার সঙ্গে।
কামাল মিয়া জানান, কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার শরিফপুর গ্রামে তার বাড়ি। বিভিন্ন পরিচিত আকর্ষণীয় গানের সুরে পথচারীকে মুগ্ধ করে সে বাঁশি দিয়ে গান গেয়ে যাচ্ছে। শুনছে সবাই মনোযোগ দিয়ে তার বাঁশির সুর। মুগ্ধ দর্শক-শ্রোতাদের সারি। এন্ড্রয়েড ফোনে কেউ ছবি তুলছে, কেউবা ভিডিও করছে বংশীবাদকের সুর শুনে। এই বংশীবাদকের ধ্যান-জ্ঞান সবই বাঁশী। বাজানোর সময়ে তার কোন কিছুর দিকে ভ্রুক্ষেপ থাকে না।

এর মধ্যে তার বাঁশিতে বেজে ওঠে বিখ্যাত গান এমন জনপ্রিয় নানা গানের সুর তুলছে বাঁশিতে। ছোট ছোট আঙুলে তুলছে বিশদ সুর। তবে মাঝে মধ্যে বাউল গানের আশরে ও বাঁশির সুরে গান করে থাকেন কামাল তিনি। আর এভাবেই ১৭ বছর ধরে গান গেয়ে যাচ্ছেন। ওই স্থানের পথচারী মুবিন, আব্দুর রহমান সহ আরো অনেকেই বলেন, এভাবেই মাঝে মাধ্যে বিভিন্ন হাট বাজারে বাঁশি বাজিয়ে গান শুনাতে দেখা যায়।

তবে ওই ব্যাক্তির বাঁশির সুর খুবই সুমধুর বলে পথচারীরা বলে থাকেন। সংসারের দু:খকষ্টের কথা তুলে ধরে কামাল মিয়া বলেন, ২ মেয়ে এক ছেলে তাদের। ৫ সদস্য পরিবারটি থাকেন গ্রামের বাড়িতেই। বাবা-মা নেই। প্রতিদিন বাঁশি বাজিয়ে ৪-৫ শ টাকা যাই পান তা দিয়েই চলে তার সংসার।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ