জৈন্তাপুরে সুপারী গাছের সাথে এ কেমন শত্রুতা!

নাজমুল ইসলাম,জৈন্তাপুর ;
  • প্রকাশিত: ২১ আগস্ট ২০২০, ৩:২৬ অপরাহ্ণ | আপডেট: ১ বছর আগে

সিলেটের জৈন্তাপুরে আধিবাসী সম্প্রদায়ের একটি নতুন সৃজিত সুপারী বাগান কর্তন করেছে দূবৃত্তরা। এনিয়ে থানায় অভিযোগ প্রক্রিয়াধীন।

সরেজমিন ঘুরে দেখা য়ায় জৈন্তাপুর উপজেলার নিজপাট ইউনিয়নের ভিতরগোল গুয়াবাড়ী এলাকায় দীর্ঘ দিন হতে আধিবাসী সম্প্রদায়ের স্বর্গীয় মলয় লতুবের নিজ উদ্যোগে গড়ে তুলেন পান সুপারী বাগান। গত ২বৎসর পূর্বে তিনি মৃত্যু বরণ করলে বাগান উত্তরাধীকারী সূত্রে তার ছেলে ফাইসাল খংলা বাগানের পরিচর্যা ও পরিচালনা করে আসছেন। সম্প্রতি বাগান সম্প্রসারনের লক্ষ্যে ফাইসাল খংলা (২৮) নতুন জায়গায় বাগান সৃজন করে প্রায় ৫শতাধিক সুপারী চারা রোপন করেন।

গত ২০ আগস্ট বৃহস্পতিবার দিবাগত রাতে দুবৃত্ত চক্র সৃজিত সুপারী বাগানের প্রায় ২শতাধিক চারা কর্তন করে। বিষয়টি নিয়ে স্থানীয় গ্রাম বাসীরা জানান শান্তিপ্রিয় আধিবাসী সম্প্রদায়ের লোক ফাইসাল খংলা। কাহারো সাথে ফাইসল খংলার কোন বিরুধ নাই। সুপারী বাগান কর্তনের কারনে তারাও মর্মাহত। তারা আরও বলেন এক শ্রোনীর ভূমি খেকু চক্র দীর্ঘ দিন হতে মলয় বাবুর ভুমি দখলের অপচেষ্টা করে যাচ্ছে।

তিনি জীবিত থাকা বস্থায় ২০১৬সনে একই কায়দায় প্রায় ৫ শতাধিক পানের গাছে কেটে ফেলে চক্রটি। তাদের ধারনা নিরিহ প্রকৃতির আধিবাসী সম্প্রদায়ের ভূমি দখলে নিতে এবং উচ্ছেদ করতে সুপারী চারা কর্তনের মাধ্যমে তারা ভয় ভীতি প্রদর্শন করছে বলে ধারনা।

এবিষয়ে জানতে স্বর্গীয় মলয় লতুবের এর ছেলে ফাইসাল খংলা প্রতিবেদককে জানান, আমি নতুন করে এই বাগানটি সৃজন করছি কিন্তু একটি চক্র রাতের আধাঁরে আমার সৃজিত বাগান ধ্বংস করে দিয়েছে। আমি আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য লিখিত অভিযোগ করতেছি।

এবিষয়ে জানতে জৈন্তাপুর মডেল থানার অফিসার ইনচার্জ মহসিন আলী প্রতিবেদককে জানান, এবিষেয়ে তিনি কিছুই জানেন না বা থাকে কেউ জানায়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহন করব।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ