বেলারুশে রাশিয়ার নিরাপত্তা বাহিনীর প্রধানের আকস্মিক সফর

আন্তর্জাতিক ডেস্ক;
  • প্রকাশিত: ১৯ আগস্ট ২০২০, ৪:৫৫ অপরাহ্ণ | আপডেট: ৯ মাস আগে

বেলারুশে রাশিয়ার সরকারি একটি বিমান সংক্ষিপ্ত সফর শেষে মস্কোতে ফিরে গেছে। ওই বিমানে রাশিয়ার বেশ কয়েকজন শীর্ষ সরকারি কর্মকর্তা ছিলেন। এদের মধ্যে রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর প্রধানও ছিলেন। খবর রয়টার্সের।

বুধবার ওই বিমানটি বেলারুশে সংক্ষিপ্ত সফর শেষ করেই আবার মস্কোতে ফিরে গেছে বলে একটি ফ্লাইট ট্র্যাকিং ডেটা থেকে নিশ্চিত হওয়া গেছে।

সাম্প্রতিক সময়ে বেলারুশের রাজনীতিতে ব্যাপক অস্থিরতা বিরাজ করছে। গত ৯ আগস্ট বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকেই বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে বেলারুশ। বিক্ষোভকারীদের বিরুদ্ধে দমন-পীড়ন অভিযান চালাচ্ছে দেশটির নিরাপত্তাবাহিনী।

হাজার হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার এবং পুলিশি জিম্মায় একাধিক বিক্ষোভকারীর মৃত্যুর পর পরিস্থিতি আরও সহিংস হয়ে উঠেছে।

তবে বিক্ষোভকারীদের দাবি মেনে পদত্যাগ করবেন না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো।

এক বিবৃতিতে আলেক্সান্ডার লুকাশেঙ্কো জানিয়েছেন যে, সংবিধান সংশোধনের পর সাংবিধানিক ক্ষমতা হস্তান্তর করতে রাজি আছেন তিনি। তবে রাস্তায় বিক্ষোভ বা চাপের মুখে তিনি ক্ষমতা ছাড়তে রাজি নন।

রাশিয়ার ঘনিষ্ঠ এই প্রেসিডেন্ট ১৯৯৪ সাল থেকে দেশটির ক্ষমতায় আছেন। গত রোববার রাজধানী মিনস্কে বিরোধীদের ডাকা এক বিক্ষোভে হাজার হাজার মানুষ জড় হয় যা স্বাধীন বেলারুশের ইতিহাসে আগে কখনই দেখা যায়নি।

সম্প্রতি বাহ্যিক সামরিক হুমকি মোকাবিলায় বেলারুশকে নিরাপত্তা সহায়তা দিতে সম্মতি জানিয়েছে রাশিয়া। এরপরেই বেলারুশে রাশিয়ার সরকারি কর্মকর্তাদের এই আকস্মিক সফরের খবর সামনে এলো।

ফ্লাইট ট্র্যাকিং ডেটা অনুযায়ী, মঙ্গলবার একটি টুপোলেভ টু-২১৪ বিমান মস্কো থেকে মিনস্কে পাড়ি দিয়েছে। এরপর বুধবার সকালের দিকেই বিমানটি আবার মস্কোতে ফিরে এসেছে।

এদিকে, বেলারুশের এই রাজনৈতিক অস্থিরতার মধ্যে রাশিয়া কিভাবে সাড়া দেবে বা দেশটির পক্ষ থেকে কি ধরনের পদক্ষেপ নেওয়া হবে তার দিকে তাকিয়ে আছে বিশ্ব।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ