ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের সঙ্গে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময়

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ১৬ আগস্ট ২০২০, ১১:৩৫ পূর্বাহ্ণ | আপডেট: ১০ মাস আগে

সিলেট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সিলেট কর্তৃপক্ষের সঙ্গে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার (১৬ আগস্ট) দুপুরে স্বাস্থ্যবিধি মেনে এ সভা অনুষ্ঠিত হয়।

সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব-এর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, সিলেটের সহকারী পরিচালক মোঃ কোবাদ আলী সরকার।

সভায় সিলেটের ব্যবসায়ীগণ কর্তৃক ফায়ার সার্ভিসের লাইসেন্স গ্রহণ সম্পর্কে চেম্বার সভাপতি বলেন, অনেক ভবন মালিক ও ব্যবসায়ীগণ চলমান কোভিড-১৯ পরিস্থিতির কারণে তাদের প্রতিষ্ঠানের ফায়ার সার্ভিস লাইসেন্স গ্রহণ বা নবায়ন করতে পারেননি। বর্তমানে তাদেরকে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে লাইসেন্সের জন্য চাপ দেওয়া হচ্ছে। তিনি বর্তমান পরিস্থিতি বিবেচনায় এ ব্যাপারে সহনশীল হওয়ার অনুরোধ জানান।

এছাড়াও ইদানিং কিছু কিছু ব্যবসায়ীদেরকে ফায়ার সার্ভিসের পুরনো লাইসেন্স বা ডকুমেন্ট দেখানোর জন্য বলা হচ্ছে, যা তাদেরকে অহেতুক হয়রানির মধ্যে ফেলছে। তিনি বিষয়টি খতিয়ে দেখার জন্য সহকারী পরিচালককে অনুরোধ জানান।

সভায় বক্তাগণ সিলেট ফায়ার সার্ভিসের লোকবল ও কার্যক্ষমতা বাড়ানো, আধুনিক ইকুইপমেন্ট সংযুক্তকরণ, শহরের বিভিন্ন স্থানে ফায়ার হাইড্রেন্ট স্থাপন সহ বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মোঃ কোবাদ আলী সরকার বলেন, অনেক ব্যবসা প্রতিষ্ঠান আছে যারা ফায়ার সার্ভিসের তালিকাভুক্ত পণ্য বিক্রয় করেন কিন্তু তাদের ফায়ার সার্ভিসের লাইসেন্স নেই, সেসব প্রতিষ্ঠানকে লাইসেন্স গ্রহণের জন্য বলা হচ্ছে। তবে কোভিড-১৯ পরিস্থিতির কারণে কোন ব্যবসায়ী লাইসেন্স গ্রহণ বা নবায়ন করতে না পারলে সেক্ষেত্রে আবেদনের মাধ্যমে তারা সময় বৃদ্ধি করে নিতে পারবেন।

তিনি আরো বলেন, ঢাকা শহরের তুলনায় সিলেট শহর অনেক ছোট বিধায় আমাদের কাছে ইকুইপমেন্ট কিছুটা কম থাকলেও প্রয়োজনীয় সকল ইকুইপমেন্ট আমাদের রয়েছে। তিনি ফায়ার সার্ভিসের তালিকাভুক্ত অগ্নি সংবেদনশীল পণ্য সামগ্রী বিক্রয়কারী প্রতিষ্ঠান, ইটভাটা ও বহুতল ভবন সমূহকে ফায়ার সার্ভিসের লাইসেন্স গ্রহণের আহবান জানান।

তিনি গ্যাস সিলিন্ডার সহ অন্যান্য বিস্ফোরক জাতীয় দ্রব্যসামগ্রী বিক্রয় ও ব্যবহারের ক্ষেত্রে যথাযথ বিধি-বিধান মেনে চলার অনুরোধ জানান। এছাড়াও কোনো ব্যবসায়ীকে অহেতুক হয়রানি করা হবে না বলে তিনি আশ্বস্থ করেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহসভাপতি চন্দন সাহা, পরিচালক পিন্টু চক্রবর্তী, ফালাহ উদ্দিন আলী আহমদ, আলীমুল এহছান চৌধুরী, খন্দকার ইসরার আহমদ রকী, ফায়ার সার্ভিসের কর্মকর্তা মোহাম্মদ সোহেল রানা, মোঃ আরিফুর রহমান,পূর্ণেন্দু সিংহ ও যীশু তালুকদার ।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ