কমলগঞ্জে বৈদেশিক কর্ম সংস্থান বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

কমলগঞ্জ প্রতিনিধি;
  • প্রকাশিত: ১৩ আগস্ট ২০২০, ১১:১৪ পূর্বাহ্ণ | আপডেট: ১ বছর আগে

মৌলভীবাজারের কমলগঞ্জে বৈদেশিক কর্ম সংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক দিনব্যাপী এক প্রেস ব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়। কমলগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়ন ও তত্ত্বাবধানে বৃহস্পতিবার (১৩ আগস্ট) বেলা সাড়ে ১২টায় এ প্রেস ব্রিফিং ও সেমিনার উদ্বোধন করেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান।

এ সেমিনারে সাংবাদিক, জনপ্রতিনিধি ও উপজেলা পর্যায়ের বিভিন্ন বিভাগীয় কর্মকর্তারা এ সেমিনারে অংশ গ্রহন করেন। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হকের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ও অংশগ্রহনকারী হিসেবে উপস্থিত ছিলেন, কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান।

বিশেষ অতিথি ও অংশ গ্রহনকারী হিসেবে উপস্থিত ছিলেন, প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মৌলভীবাজারের সহকারি পরিচালক মোশারফ হোসেন, কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাম ভজন কৈরী, ভাইস চেয়ারম্যান বিলকিছ বেগম, কমলগঞ্জ থানার ওসি মো. আরিফুর রহমান. আলীনগর ইউনিয়নের চেয়ারম্যান ফজলুল হক, রহিমপুর ইউনিয়নের চেয়ারম্যান ইফতেখার আহমদ।

সেমিনারে বর্তমান সরকারের ২০১৮ সালে নির্বাচনী এজতেহার অনুযায়ী প্রতি উপজেলা থেকে বছরে ১ হাজার মানুষকে দক্ষ করে গড়ে তুলে সঠিকভাবে বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ তৈরীকরণ বিষয়ে আলোচনা করা হয়। এসময় বৈদেশিক কর্মসংস্থানের জন্য বিদেশের ভাষা, কারিগরী প্রশিক্ষণ, গ্রহন ব্যাংক ঋণ সুবিধাসহ বিভিন্ন বিষয়ে ধারণা দেওয়া হয়।

সেমিনারে প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মৌলভীবাজারের সহকারি পরিচালক মোশারফ হোসেন প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করে বলেন, সরকারি ভাবে প্রশিক্ষণ গ্রহন করে দক্ষ হয়ে বৈধভাবে প্রবাসে গেলে ভালো কাজ পাওয়া যায়। আর তখন বিদেশে কোন সমস্যার সম্মুখীন হলে বা মৃত্যুবরণ করলে দূতাবাসের মাধ্যমে সরকারি ভাবে সহায়তা ও ক্ষতিপূরণ আদায় করা যায়। দালালের মাধ্যমে বিদেশ গেলেও কি কি সমস্যার মধ্যে পড়তে তাও তুলে ধরা হয়। প্রশিক্ষণ গ্রহনকালে বিদেশের ভাষা শিক্ষা ও সেখানকার রীতিনীতি জানা যায়।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ