ওসমানীনগরে মাতৃদুগ্ধ সপ্তাহে মায়েদের কাউন্সিল ও সভা

ওসমানীনগর প্রতিনিধি;
  • প্রকাশিত: ১৩ আগস্ট ২০২০, ২:৪১ অপরাহ্ণ | আপডেট: ১০ মাস আগে

মায়ের দুধের কোনো বিকল্প নেই শিশুর পরিপূর্ণ বিকাশে। নবজাতককে সঠিক নিয়মে স্তন্য পানের গুরুত্ব তুলে ধরার পাশাপাশি সচেতনতার বার্তা পৌঁছে দিতে সিলেটের ওসমানীনগরে কাউন্সিল ও সভা অনুষ্টিত হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয় ও বেসরকারী উন্নয়ন সংস্থা আরডিআরএস বাংলাদেশ এর সুচনা প্রকল্প বালাগঞ্জের আয়োজনে স্বাস্থ্যকর পৃথিবীর জন্য মায়ের দুধকে সমর্থন করুন এই প্রতিপাদ্যের আলোকে মায়েদের ওয়ান টু ওয়ান সেবা প্রদান করা হয়।

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০২০ উপলক্ষ্যে বৃহস্পতিবার উপজেলার তাজপুর উপ-স্বাস্থ্য কেন্দ্রে মার্তৃত্বকালিন সময়ে মায়েদের করনীয় বিষয় নিয়ে সভা ও কাউন্সিল অনুষ্টিত হয়।

এসময় উপস্থিত ছিলেন,মেডিকেল অফিসার ডা: গৌরী রানী দেবনাথ,আরডিআরএস এর নিউট্রিশন অফিসার সাদিয়া আক্তার,ওসমানীনগর উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শিপন আহমদ,উপ-সহকারী মেডিকেল অফিসার টুকন কুমার কর্মকার, উপজেলা প্রেসক্লাবে সাংস্কৃতিক সম্পাদক রনিক পাল, আরডিআরএস এর ইউনিয়ন কো-অডিনেটর দয়াল কর্মকার,ফিল্ড ফ্যাসিলেটর আয়শা সিদ্দিকা, সেকমো নোমান মিয়া,এস ই এস নাজমা বেগম প্রমুখ।

অনুষ্ঠানে আয়োজকরা জানান, শিশুর শারীরিক মানসিক বিকাশে জন্মে দুই বছর পর্যন্ত মায়ের বুকের দুধ খাওয়া নিশ্চিত করতে হবে। মায়ের দুধপানের মাধ্যমে শিশুর মৃত্যুর হার কমার পাশাপাশি কমে যায় মায়েদের ডিম্বাশয় ও স্তনের ক্যান্সারের ঝুঁকি। অনুষ্ঠানে, মাতৃদুগ্ধের উপকারিতা,সঠিক নিয়মে স্তন্যপান,বুকের দুধ বাড়ানোর উপায়ের আলোচনা ও পরামর্শ ছাড়াও সমন্বিত প্রচেষ্ঠায় মায়েদের পুষ্টিমানের উন্নয়নের বিষয়ে সচেতনতা বৃদ্ধির আহব্বান করা হয়েছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ