তামাবিল-শেওলাসহ ৮ রুটে ট্রানজিট চায় ভারত

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ৮ আগস্ট ২০২০, ৪:০৭ অপরাহ্ণ | আপডেট: ১ বছর আগে

সিলেটের তামাবিল ও শেওলাসহ দেশের আটটি রুটে পণ্য পরিবহন করতে চায় ভারত। চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দর ব্যবহার চুক্তির আওতায় এই ট্রানজিট সুবিধা চাইছে দেশটি। ইতোমধ্যে প্রথম দফা ট্রায়াল রানে কলকাতা থেকে ত্রিপুরা পণ্য পরিবহনের পর এ চিন্তা করছে দেশটি। ভারত মনে করছে, সড়ক, রেল, নৌ ও আকাশপথে যোগাযোগ বাড়ানোর মধ্যদিয়ে ঢাকার সঙ্গে দেশটির যোগাযোগ উন্নত হবে। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, বাংলাদেশের ওপর দিয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চলে পণ্য পরিবহনে গত বছর দুই দেশে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস (এসওপি) চূড়ান্ত করে।

এতে নৌ, রেল, সড়কপথে পণ্য পরিবহনের সুযোগ তৈরি হয়। ওই চুক্তির আওতায় ৮টি রুটে পণ্য পরিবহনের জন্য চিহ্নিত করা হয়েছে।

রুটগুলো হচ্ছে- চট্টগ্রাম/মোংলা বন্দর থেকে আখাউড়া হয়ে আগরতলা (ত্রিপুরা), এ দুই বন্দর থেকে সিলেটের তামাবিল হয়ে ডাউকি (মেঘালয়), দুই বন্দর থেকে সিলেটের শেওলা হয়ে সুতারকান্দি (আসাম) ও দুই বন্দর থেকে বিবিরবাজার শ্রীমন্তপুর (ত্রিপুরা)। একইভাবে বিপরীত চার রুটেও পণ্য পরিবহন করবে দেশটি।

আরও জানা গেছে, চীন বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সংযোগ বাড়াতে অনেক বেশি মনোযোগী। বাংলাদেশের ৯৭ শতাংশ পণ্যকে গত পহেলা জুলাই শুল্কমুক্ত সুবিধা দিয়েছে দেশটি।

এমন পরিস্থিতিতে ঢাকার সঙ্গে যোগাযোগ বাড়ানোর দিকে মনোযোগ দিয়েছে দিল্লি। এরই অংশ হিসেবে বহুমুখী পথে পণ্য পরিবহন কার্যক্রম চালাতে চায় দেশটি।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ