করোনাকালে সিলেটের নাক-কান-গলা চিকিৎসকদের অনলাইন পূর্ণমিলনী অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি;
  • প্রকাশিত: ৬ আগস্ট ২০২০, ১:৫২ অপরাহ্ণ | আপডেট: ৭ মাস আগে

যেহেতু করোনা ভাইরাস নাক এবং মুখ দিয়ে প্রবেশ করে তাই করোনা মহামারীতে রোগী সেবায় সবচেয়ে ঝুকিতে আছেন চিকিৎসা বিজ্ঞানের নাক-কান-গলা বিভাগের সম্মানিত ডাক্তারগণ। এই সময়ে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করে বৃহত্তর সিলেটের রোগীদের স্বার্থ বিবেচনায় কিভাবে প্র‍্যাক্টিস এবং অপারেশন কাজ বেগবান করা যায় সেই লক্ষে গত মঙ্গলবার রাত ৯ টায় সিলেটের সকল নাক-কান-গলা এবং হেড-নেক সার্জারীর চিকিৎসকরা মিলে এক অনলাইন ওয়েবিনার এর আয়োজন করেন। বৈজ্ঞানিক আলোচনা এবং ঈদ পূর্ণমিলনী অনুষ্টানের পরিচালনার দায়িত্বে ছিলেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নাক-কান-গলা বিভাগের সহকারী অধ্যাপক ডা: নূরুল হুদা নাঈম। ওয়েবিনার এর শুরুতেই সোসাইটির গাইড লাইন অনুসরণে
” Challenges of ENT Practitioners & Trainees during Covid-19 Pandemic Situation ” শীর্ষক বৈজ্ঞানিক প্রেজেন্টেশন উপস্থাপন করেন সিওমেক হাসপাতালের সাবেক সহকারী রেজিস্ট্রার ডা: মো. আব্দুল হাফিজ (শাফি)।

এরপর প্যানেল অফ এক্সপার্ট হিসেবে গুরুত্বপূর্ণ আলোচনায় অংশ নেন সিলেটের নাক,কান ও গলা চিকিৎসার দিকপাল শ্রদ্ধেয় এবং জনপ্রিয় চিকিৎসক বৃন্দদের মধ্যে অধ্যাপক ডা: এ কে এম হাফিজ, অধ্যাপক ডা: ওয়াজির আহমেদ চৌধুরী , অধ্যাপক ডা. কাজী আখতার উদ্দিন, অবসরপ্রাপ্ত সহযোগী অধ্যাপক ডা: এম এস রহমান শামীম, অধ্যাপক ডা: মাশুকুর রহমান চৌধুরী, সদ্য বিদায়ী সিওমেক হাসপাতালের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা: এন কে সিনহা , পার্ক ভিউ মেডিকেল কলেজের অধ্যাপক ডা: মোজাম্মেল হোসেন এবং অধ্যাপক ডা: এম ফয়েজ উদ্দিন, সিওমেক হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা: মমিনুল হক, সুনামগঞ্জ সদর হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা: ইমাদ হোসেন চৌধুরী।

আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিওমেক হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. কৃষ্ণকান্ত ভৌমিক , সহকারী অধ্যাপক ডা: শাহ কামাল , সহকারী অধ্যাপক ডা. এম এ কাইয়ূম আনসারী এবং জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা: মোফাখখারুল ইসলাম। অভিজ্ঞতা শেয়ার করেন ডা: দেবাশীষ বসু, ডা:আজিজুল হক মানিক, ডা: হাসনাত, ডা: মাসুম, ডা: মৌসুমি প্রমূখ।

সিনিয়ররা তাদের বক্তব্যের সময় জুনিয়র চিকিৎসকদের উৎসাহ প্রদান করে রোগী সেবার সময় ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর দিকে বিশেষ নজর রাখতে উপদেশ দেন। মহামারি কোভিড-১৯ সময়ে কিভাবে নাক,কান ও গলা বিভাগের রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করা যায় সে উপলক্ষে প্রায় ২ ঘন্টা ৩০ মিনিট ব্যাপি সফল আলোচনা এবং ঈদ শুভেচ্ছা বিনিময় শেষে ধন্যবাদ জানিয়ে অনলাইন মিটিং এর ইতি টানেন মডারেটর ইএনটি বিশেষজ্ঞ ডা: নূরুল হুদা নাঈম।
স্বাস্থ্য বিধি মেনে চলি-সুস্থ্য থাকি।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ