প্রচীনযুগে উপমহাদেশে সিলেটীরাই শিক্ষকতা করতেন : কবি মুসা

বিশ্বনাথ প্রতিনিধি;
  • প্রকাশিত: ৫ আগস্ট ২০২০, ১:০০ অপরাহ্ণ | আপডেট: ৯ মাস আগে

বিশিষ্ট দার্শনিক, গবেষক ও বহুমাতৃক লেখক, কবি মুসা আল হাফিজ বলেছেন, প্রাচীনযুগে মেধাবি সিলেটীরাই উপমহাদেশের শিক্ষকতা করতেন। সভ্যতার উন্নয়নে সিলেট অনেক পূর্বেই সুনাম অর্জন করেছে। কিন্তু কালের পরিবর্তনে সিলেটের শিক্ষার ঐতিহ্য বিলুপ্তি হতে যাচ্ছে। আমাদেরকে টিকে থাকতে হলে শিক্ষা বৃদ্ধিতে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। এতে প্রশাসনিক, শিক্ষা কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্বশীলদের সাবাইকে গুরু দায়িত্ব নিয়ে এগিয়ে যেতে হবে। এজনপদকে পুনরায় বিশে^র দরবারে শিক্ষার জনপদ হিসেবে গড়ে তুলতে হবে। মঙ্গলবার বিকেলে বিশ্বনাথ প্রেসক্লাব আয়োজিত সংগঠনের কার্যালয়ে ঈদ পুর্ণমিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি আরো বলেন, সমাজ ও সভ্যতা পরিবর্তনে সাংবাদিকদের দায়িত্ব অপরিসিম। এসময়ে মানবতার উন্নয়নে সাংবাদিকতার আরেকটি অংশ বস্তু-নিষ্ট অনুসন্ধানী লেখনী। প্রবাসী অধ্যুষিত সিলেট অঞ্চলে শিক্ষার হার আরো শক্তিশালী করতে এবং সকল ক্ষেত্রে দারিদ্রতা দূরিকরণে সমন্বিত ও পরিকল্পিতভাবে সভা সেমিনার করে উন্নয়ন করতে হবে।
ঈদপুর্ণমিলনী অনুষ্ঠানে প্রেসক্লাবের আহবায়ক আব্দুল আহাদের সভাপতিত্বে ও সাবেক প্রচার সম্পাদক কামাল মুন্নার পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও কলামিষ্ট এ এইচ এম ফিরোজ আলী, সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম খায়ের, সাবেক সহ-সভাপতি আশিক আলী, সাবেক সাধারণ সম্পাদক রুহেল উদ্দিন।
এসময় প্রেসক্লাবের সাবেক দপ্তর সম্পাদক শুকরান আহমদ রানা, সদস্য আব্দুস সালাম, মাসিক আল ফারুক পত্রিকার সার্কুলার সম্পাদক হাসান বীন ফাহিম, সাংবাদকর্মী আবু সুফিয়ান, দিলোয়ার হোসেন, শিক্ষাবিদ মাওলানা শিব্বির আাহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ