ছিন্নমূল ও অসহায় মানুষের পাশে ‘টিম প্রত্যয়’

নিজস্ব প্রতিবেদক ;
  • প্রকাশিত: ২৮ জুলাই ২০২০, ৮:৩৫ অপরাহ্ণ | আপডেট: ১ বছর আগে

করোনা ভাইরাসে সৃষ্ট মানবিক সংকটে থাকা ছিন্নমূল ও অসহায় মানুষের জন্য ‘টিম প্রত্যয়’ শুরু করেছিলো ‘একবেলা খাবার’ কর্মসূচী। যা গত ১১ জুন থেকে শুরু হয়ে  এখনো চলমান।

আজ থেকে কিছুদিন আগেও খাবার নিয়ে রাস্তায় বের হলে রাস্তা ফাঁকা থাকতো, দোকানপাট বন্ধ থাকতো, টাকা থাকলেও কিনে খাওয়ার কোন ব্যবস্থা ছিল না। তাই রাস্তায় রাত্রিযাপন করা প্রকৃত অসহায় অভুক্ত লোকেরা খাবার পেত! ইদানীং লক্ষ্য করে দেখা যাচ্ছে যে, রাস্তায় রাত ১২-১ টা পর্যন্তও অগণিত মানুষের ভীড় থাকে, দোকানপাটের পাশাপাশি রেস্তোরাঁও খোলা থাকে, চাইলেই কেউ কিছু কিনে খেতে পারছে। লোক সমাগম বৃদ্ধির কারণে অসহায় অভুক্তরা আগে যেখানে ১ মুঠো খাবারের জন্য অপেক্ষায় থাকতো, তারা এখন আর আগের মতো এক জায়গায় স্থির থাকছে না! লোকসমাগম বৃদ্ধির কারণে সাহায্যের খুঁজে ছড়িয়ে পড়ছে শহরের বিভিন্ন জায়গায়।

আর তাই, ‘টিম প্রত্যয়’ এর প্রতিষ্টাতা ও সদস্যরা মিলে সিদ্ধান্ত নেয় যে, ঈদের আগের দিন পর্যন্ত অসহায় অভুক্তদের মাঝে তারা খাবার বিতরণের কর্মসূচী চালু রাখবে। পরবর্তীতে প্রয়োজনের নিরিখে বা যে কোন সংকটময় সময়ে অসহায় মানুষের পাশে থাকার যে প্রয়াস, সেটা অব্যাহত রাখবে ‘টিম প্রত্যয়’!

‘টিম প্রত্যয়’ এর কার্যক্রম নিয়ে কথা বলতে চাইলে তাদের কেউই মুখ খুলতে চান না! তাদের একটাই কথা “মানুষ মানুষের জন্য” প্রচার কিংবা লোক দেখানো আমাদের মূখ্য উদ্দেশ্য নয়। করোনা সংকটে আমরা মানবিকতার হাত বাড়িয়েছি মাত্র। রাস্তার দ্বারে রাত্রি যাপন করা ভবঘুরে এসব মানুষের মুখে অনাবিল হাসি ফোটানোই আমাদের লক্ষ্যে।

টিম প্রত্যয়’ এর সমন্বয়ক সুমন রায় তালুকদার জানালেন, আমরা আপাতত সিলেট মহানগরেই উদ্যোগটি বাস্তবায়ন করছি। এই উদ্যোগের পেছনে প্রচার বিমূখ একজন মানবিক মানুষ রয়েছেন। যিনি নিজেকে প্রচারের আলোয় নিয়ে আসতে চান না।

সুমন রায় আরও বলেন, সরকার কিংবা সিলেট সিটি কর্পোরেশন ঘরহীন এই মানুষগুলোর জন্য খাদ্যের ব্যবস্থা করে বিকল্প কোন উপায়ে তাদের সমাজের মূলধারায় ফিরিয়ে নিয়ে আসুক। যা ব্যক্তি উদ্যোগে সম্ভব নয়। আমাদের সবার উচিত, নিজ নিজ অবস্থানে থেকে দেশের জন্য, সমাজের জন্য মানবিক কাজে আত্মনিয়োগ করা। যাতে গড়ে উঠে বাসযোগ্য এক সুন্দর পৃথিবী। দীর্ঘ এই সময়ে যারা আমাদের বিভিন্ন পরামর্শ-দিক নির্দেশনা দিয়েছেন, আমাদের কার্যক্রমে সহায়তা করেছেন, তাদের সবার প্রতি আমাদের অন্তঃস্থল থেকে ভালোবাসার অভিব্যক্তি জমা থাকবে চিরকাল! মানুষের নিখাদ ভালোবাসা, অন্তর থেকে প্রার্থনা আর মলিন মুখে একটুখানি হাসির ঝিলিক- আমাদের প্রেরণার উৎস হয়ে থাকবে! একটি মানবিক বাংলাদেশ গড়তে আপনাদের সহযোগিতা কাম্য।

রাজ্যের হতাশা যে চোখে-মুখে, একমুঠো খাবার পেয়েই সে মুখে ফুটে উঠছে অমলিন হাসি, যে হাসি অমূল্য, আমাদের প্রেরণা। এভাবেই নিজের অভিব্যক্তি জানালেন ‘টিম প্রত্যয়’ এর সমন্বয়ক সুমন রায় তালুকদার।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ