করোনা নিয়ে মহা সংকটে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সিলেটডায়রি আন্তর্জাতিক ডেস্ক ;
  • প্রকাশিত: ২৮ জুলাই ২০২০, ৬:৩১ পূর্বাহ্ণ | আপডেট: ৭ মাস আগে

বিশ্বে করোনা পরিস্থিতি নিয়ে মহা সংকটে পড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) যতগুলো জরুরি অবস্থা ঘোষণা করেছে তার মধ্যে করোনা ভাইরাসকেই সবচেয়ে মারাত্মক বলে জানিয়েছেন সংস্থাটির প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুস।

সংস্থাটির প্রধান জানিয়েছেন, সর্বশেষ পরিস্থিতি বিশ্লেষণের জন্য এ সপ্তাহেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমারজেন্সি কমিটির সভা আহ্বান করবেন। সোমবার এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান গেব্রিয়াসুস।

তিনি বলেন, ‘বৈশ্বিক প্রেক্ষাপটে জনস্বাস্থ্য পরিস্থিতি বিবেচনা করে ৩০ জানুয়ারি যখন আমি জরুরি অবস্থা ঘোষণা করি, তখন চীনের বাইরে আক্রান্তের সংখ্যা ছিল একশরও কম এবং কোন মৃত্যুও ছিল না। কোভিড-১৯ আমাদের দুনিয়া বদলে দিয়েছে। এটি মানুষ, সম্প্রদায় আর দেশগুলোকে ঐক্যবদ্ধ করেছে আবার তাদের বিচ্ছিন্ন হতেও বাধ্য করেছে।’

প্রসঙ্গত, চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পরা প্রাণঘাতী করোনায় হাজারো মানুষ সংক্রমিতসহ মৃত্যুর সারিও লম্বা হচ্ছে প্রতিনিয়ত। করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, আজ মঙ্গলবার (২৮ জুলাই) এ প্রতিবেদন লেখা পর্যন্ত সারা বিশ্বে করোনায় সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন এক কোটি ২ লাখ ১৭ হাজার ৩১১ জন। এছাড়া মোট সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৬৬ লাখ ২৯ হাজার ২১২ জনে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬ লাখ ৫৫ হাজার ৮৬৫ জন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ