বন্যা সমস্যা ও নগরীর জলাবদ্ধতার স্হায়ী সমাধান করুন : বাসদ

সিলেট ডায়রি ডেস্ক;
  • প্রকাশিত: ২৬ জুলাই ২০২০, ১:২৪ অপরাহ্ণ | আপডেট: ১ বছর আগে

বানভাসী মানুষদের পর্যাপ্ত ত্রাণ,বন্যা সমস্যার ও নগরীর জলাবদ্ধতার স্হায়ী সমাধানের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্টিত হয়। রবিবার বিকাল ৫টায় আম্বরখানাস্হ দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদিক্ষণ করে চৌহাট্ট পয়েন্টে সমাবেশ অনুষ্টিত হয়।সিলেট জেলা বাসদ সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে ও জেলা সদস্য প্রণব জ্যোতি পালের পরিচালনায় সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাসদ নেতা জুবায়ের আহমদ চৌধুরী সুমন,শ্রমিক ফ্রন্ট সাধারণ সম্পাদক শাহজান আহমদ, সদস্য মামুন বেপারি,চা শ্রমিক ফেডারেশনের রত্না বশাক,কৃষক ফ্রন্ট সদর উপজেলা সাধারণ সম্পাদক রুমন বিশ্বাস, ছাত্র ফ্রন্ট মহানগর আহ্বায়ক সনজয় শর্মা,প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন,সারাদেশে করোনা সংক্রমণ ঝুঁকির পাশাপাশি লক্ষ লক্ষ বন্যা কবলিত মানুষ পানি বন্দি হয়ে মানবের জীবন যাপন করছে।অতিবৃষ্টি ও উজানে ভারত থেকে পাহাড়ী ঢলে দেশের উত্তর, মধ্য ও পুর্বাঞ্চলের কমপক্ষে ২৫টি জেলার বিস্তীর্ণ অঞ্চলে বন্যা দেখা দিয়েছে। দেশের অধিকাংশ নদীর পানি বিপদ সীমার উপরে প্রবাহিত হচ্ছে। একদিকে করোনা সংক্রমণ ঝুঁকির কারনে বিগত চারমাস যাবত উপার্জনহীন অবস্থায় টিকে থাকার প্রানান্তকর চেষ্টা অন্যদিকে বন্যার পানিতে ঘর-বাড়ি ডুবে, নদী ভাঙ্গনে ঘরবাড়ি হারিয়ে, ফসল হারিয়ে বানভাসী মানুষের জীবনে চরম দুর্ভোগ নেমে এসেছে। কিন্তু চরম দুর্নীতিগ্রস্ত সরকার বন্যার্তদের রক্ষা করতে পর্যাপ্ত ঊদ্যোগ গ্রহণের পরিবর্তে নিজেদের আখেড় গুছাতে ব্যস্ত। বানভাসী মানুষ পর্যাপ্ত খাদ্য ও ত্রাণ সহায়তা, চিকিৎসা সেবা পাচ্ছে না।

বন্যা সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ না নিয়ে বিগত ৫০বছরে শাসকগোষ্টি নদী দখল,নদীর গতিপথ পরিবর্তন,পরিবেশ বিধ্বংসী কার্যকলাপের মাধ্যমে বন্যা সমস্যাকে দীর্ঘস্হায়ী করছে।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন,নাগরিক সমাজের দীর্ঘদিনের প্রত্যাশা সিলেট নগরীর জলাবদ্ধতা নিরসন।কিন্তু বিগত সময়ে কোটি কোটি টাকা বরাদ্ধ হলেও নগরীর জলাবদ্ধতা নিরসেন কথার ফুলঝড়ি আর প্রতিশ্রুতি ছাড়া মেয়র কিংবা সংশ্লিষ্টরা কার্যকর কিছুই দিতে পারেন নি।জলাবদ্ধতা নিরসনে ড্রেন-ড্রেনজ সংস্কার সংস্কার-নির্মাণে কাজের মান -পরিকল্পনা নিয়ে নাগরিক সমাজের মধ্যে ইতিমধ্যে নানা প্রশ্নের উদ্রেক হয়েছে।

নেতৃবৃন্দ অবিলম্বে বানভাসী মানুষের সহায়তায় পর্যাপ্ত খাদ্য ও ত্রাণ সামগ্রী ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণের পাশাপাশি বন্যা সমস্যার ও নগরীর জলাবদ্ধতার স্থায়ী সমাধানে ব্যবস্থা গ্রহনের জন্য আহ্বান জানান।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ