ভারতে অনুপ্রবেশ রোধে প্রতীকী মানবদেয়াল

গোয়াইনঘাট প্রতিনিধি;
  • প্রকাশিত: ২৫ জুলাই ২০২০, ৪:১১ অপরাহ্ণ | আপডেট: ১০ মাস আগে

সিলেটের গোয়াইনঘাটের বিভিন্ন সীমান্তে বাংলাদেশি নাগরিকদের অনুপ্রবেশ ও অনুপ্রবেশজনিত ঘটনায় হত্যা বন্ধে সমন্বিত বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে গোয়াইনঘাট উপজেলা প্রশাসন। শনিবার বেলা ৩টায় সীমান্তে অনুপ্রবেশ রোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে গোয়াইনঘাট উপজেলা প্রশাসনের উদ্যোগে বিছনাকান্দি জিরো পয়েন্ট এলাকায় প্রতীকী মানবদেয়াল তৈরি করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন গোয়াইনঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাজমুস সাকিব, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফজলুল হক, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল আহাদ, উপজেলা কৃষি কর্মকর্তা মো. সুলতান আলী, সমাজসেবা কর্মকর্তা আবু কাওসার, মৎস্য কর্মকর্তা আরেফিন ফাহিম, শিক্ষা কর্মকর্তা মো. ইকবাল মিয়া, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল আলী মাস্টার, রুস্তমপুর ইউনিয়নের চেয়ারম্যান শাহাব উদ্দিন সিহাব, গোয়াইনঘাট প্রেসক্লাবের সভাপতি এম এ মতিন, সিনিয়র সহ-সভাপতি মিনহাজ উদ্দিন, সাধারণ সম্পাদক জাকির হোসেন, উপজেলা নির্বাচন কর্মকর্তা আজিজুল ইসলাম, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়ক আজিজুল হাকিম, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মুজিবুর রহমান, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক কামরুল হাসান, সদস্য লুৎফুল হক, সুবাস দাস, উপজেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য নজরুল ইসলাম, গোলাম কিবরিয়া রাসেল, উপজেলা ছাত্রলীগ নেতা মারুফুল হাসান মারুফ, স্থানীয় পাথর ব্যবসায়ী ফারুক আহমদ প্রমুখ।
জানা যায়, সিলেট জেলার গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুর উপজেলার সীমান্তবর্তী জনসাধারণ গরু ও সুপারি চোরাচালান, আনারস, কাঁঠাল চুরি ইত্যাদি কারণে সীমান্ত আইন লঙ্ঘন করে অবৈধভাবে ভারতের অভ্যন্তরে যাতায়াতের ঘটনা ঘটছে। সম্প্রতি বৃদ্ধি পেয়েছে এর মাত্রা। গত ৩ মাসে এ ধরনের সীমান্ত অপরাধের কারণে ভারতীয় খাসিয়া ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে ৪ বাংলাদেশি নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮ জন।
এমন পরিস্থিতিতে সীমান্ত দিয়ে বাংলাদেশি নাগরিকদের অনুপ্রবেশ রোধে উপজেলা প্রশাসন সমন্বিত একটি টিম গঠন করে জনগণের মাঝে সচেতনতা বাড়াতে বিভিন্ন উদ্যোগ নেয়। এরই অংশ হিসেবে শনিবার জিরো পয়েন্ট এলাকায় প্রতীকী মানবদেয়াল তৈরি করা হয়। প্রতীকী মানবদেয়াল তৈরি শেষে সীমান্ত এলাকার দেড় শতাধিক পরিবারের মাঝে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়।
এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাজমুস সাকিব বলেন, সীমান্তে অনুপ্রবেশ রোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই প্রতীকী মানবদেয়াল আয়োজন করা হয়। বিভিন্ন সীমান্তে বাংলাদেশি নাগরিকদের অনুপ্রবেশ ও অনুপ্রবেশজনিত ঘটনায় হত্যা বন্ধে সমন্বিত বিশেষ এ উদ্যোগ সহায়ক হবে বলে আশা করা যাচ্ছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ