একজন শিক্ষানুরাগী ‘বদরুল ইসলাম শোয়েব’

উত্তম কুমার দাশ;
  • প্রকাশিত: ২৪ জুলাই ২০২০, ৪:৫৯ অপরাহ্ণ | আপডেট: ৭ মাস আগে

সিলেটে শিক্ষানুরাগী হিসেবে সুপরিচিত একটি নাম সর্বজন সমাদৃত। তিনি বদরুল ইসলাম শোয়েব। একজন নিরহংকারী শিক্ষানুরাগী এবং নিঃস্বার্থ সমাজসেবক।

বদরুল ইসলাম শোয়েব সিলেটের গোলাপগঞ্জ উপজেলার লক্ষিপাশায় জন্মগ্রহণ করেন। সিলেটের এমসি কলেজ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী সম্পন্ন করে নিজের পিতৃভূমি সিলেটে চলে আসেন শিক্ষার আলো পৌঁছে দিতে।

তিনি একজন সফল শিক্ষক হিসেবে মানুষ গড়ার কারিগর হয়ে কাজ করেছেন অনেক বছর। বর্তমানে তিনি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হিসেবে দায়িত্বরত রয়েছেন।

সততা, নিষ্টা ও আদর্শকে চলার পথের মূল চালিকাশক্তি করে স্বাধীনতার পক্ষে ও বঙ্গবন্ধুর আদর্শে নিজেকে রেখেছেন অবিচল। নিজ জন্মস্থান গোলাপগঞ্জ উপজেলার গ্রামে-গঞ্জে সর্বত্র একজন মানবকল্যানে হিত ‘শোয়েব ভাই’ হিসেবেই পরিচিত।

তিনি একজন সাদা মনের মানুষ যিনি গরীব অসহায় শিক্ষার্থীদের পাশে দাঁড়ান,মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার আর্থিক অনুদান দিয়ে সহযোগিতা করেন, বেকার যুবকদের দিক নির্দেশক হিসেবেও তিনি খুবই আন্তরিক। সমাজের যেকোনো স্থরের কেউ বিপদে পড়লে তিনি পাশে দাঁড়ান। তবে এসব তিনি নাম কিংবা বাহ্‌বা পাওয়ার জন্য করেন না। সাধারণ মানুষের কল্যাণে কিছু করতে পারায় যেন, তাঁর আনন্দ।

খুবই সাদামাটা জীবনযাপনের অধিকারী এই মানুষটি নিজগুণে সিলেট সহ পার্শ্ববর্তী অঞ্চলের একজন জনপ্রিয় ব্যাক্তিত্বে পরিণত হয়েছেন। সিলেট অঞ্চলের তরুণ প্রজন্মের কাছে একজন পথ প্রদর্শক হিসেবে বদরুল ইসলাম শোয়েব এর অসামান্য ভূমিকা রয়েছে।

শিক্ষার পাশাপাশি সামাজিক, সাংস্কৃতিক ক্ষেত্রেও তিনি সমান তালে ভূমিকা রেখে যাচ্ছেন। সিলেটের অনেক সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টা হিসেবে তিনি রয়েছেন।

আজ এই গুনীজনের জন্মদিন। প্রিয় ব্যক্তিত্বের জন্মদিনের শুভক্ষণে আন্তরিক শুভকামনা- ‘শুভ জন্মদিন, স্যার।’

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ