লাখাইয়ে প্রশংসায় ভাসছেন রিবন রানী দাশ

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ২১ জুলাই ২০২০, ১২:৩৭ অপরাহ্ণ | আপডেট: ১০ মাস আগে

বৈশ্বিক মহামারীতে দেশের প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ রয়েছে। এই পরিস্থিতিতে শিক্ষার্থীদের কথা চিন্তা করে অনলাইনে পাঠদান কার্যক্রম চালু করেন এক শিক্ষিকা।

তিনি হবিগঞ্জের লাখাই উপজেলার ভরপূর্ণি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রিবন রানী দাশ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এর বিভিন্ন পেইজ এর মাধ্যমে এই পাঠদান কার্যক্রম চালু করেন তিনি। ফেসবুক পেইজ হবিগঞ্জ অনলাইন প্রাইমারি স্কুল, হবিগঞ্জ অনলাইন স্কুল, বাংলাদেল আলোকিত প্রাথমিক শিক্ষক, ঘরে স্কুল ঘরে শিক্ষা, সিলেট ডিভিশনাল অনলাইন স্কুলে নিয়মিত ক্লাস নিচ্ছেন তিনি। স্হানীয় ক্যাবল নেটওয়ার্ক এয়ারলিংক চ্যনেলে উনার ক্লাস নিয়মিত প্রচারিত হচ্ছে।

রিবন রানী দাশ ২০১৮ সালে হবিগঞ্জ জেলার শ্রেষ্ঠ শিক্ষিকা নির্বাচিত হন। তিনি আইসিটি ফোর ই জেলা আ্যাম্বাসেডর হিসেবেও কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যে ‘স্বপ্নসিঁড়ি’ নামে একটি কবিতার বইও রচনা করেছেন তিনি।

অনলাইনে পাঠদান কার্যক্রমের জন্য লাখাই উপজেলা সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে অনেকেই সাধুবাদ জানাচ্ছে তাকে।

রিবন রানী দাশ জানান, সরকারি নির্দেশনার পাশাপাশি নিজ উদ্যোগে এলাকার কিছু শিক্ষিত ছেলে মেয়ে ও শিক্ষকদেরকে নিয়ে এই অনলাইন শিক্ষা পৌছে দেওয়ার জন্য গ্রুপ তৈরি করছি। যার ফলশ্রুতিতে অতি সহজেই কোমলমতি ছাত্রছাত্রীরা পাঠদান গ্রহন করতে পারছে। এছাড়া প্রতিদিন মোবাইলে বাচ্চাদের খোঁজ খবর নিচ্ছি। যাতে এই শিক্ষা থেকে ছাত্রছাত্রীরা বঞ্চিত না হয়।

লাখাই উপজেলা শিক্ষা অফিসার মোঃ মজনু মিয়ার রিবন রানী দাশের ভূয়সী প্রশংসা করে জানান, রিবন রানী দাশ একজন উদ্যমী, পরিশ্রমী শিক্ষক। উনার অনলাইন ক্লাস পাঠদানে লাখাইয়ের অন্যান্য শিক্ষকরা ও অনুপ্রাণিত হচ্ছেন এবং নিজেরাও এগিয়ে আসছেন এই কার্যক্রমের দিকে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ