ওসমানীনগরে ফের চালু হচ্ছে উপ-স্বাস্থ্য কেন্দ্রে করোনার নমুনা সংগ্রহ

অন্তরা চক্রবর্তী , ওসমানীনগর;
  • প্রকাশিত: ১৮ জুলাই ২০২০, ৩:০৪ অপরাহ্ণ | আপডেট: ১ বছর আগে

দীর্ঘ দিন বন্ধ থাকার পর আজ রবিবার থেকে ফের ওসমানীনগর উপজেলার তাজপুর কদমতলা ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহের কাজ শুরু হচ্ছে বলে জানিয়েছেন উপজেলা করোনা সংক্রান্ত মেডিকেল টিমের প্রধান ডা.সাকিব আব্দুল্লাহ চৌধুরী।
একটি সূত্র জানিয়েছে রবিবার থেকে নয় আগামীকাল সোমবার থেকে সংগ্রহ করা হবে করোনার নমুনা। সংস্কার কাজ শেষে হলেও রবিবার রং করার পর সেমাবার থেকে পুনরায় তাজপুর উপ-স্ব্যাস্থ্য কেন্দ্রে করোনার নমুনা সংগ্রহ করা হবে। দির্ঘ দিন ওসমানীনগর উপজেলায় করোনা নমুনা সংগ্রহ বন্ধ থাকায় ভূগান্তিতে পরেছিলেন উপজেলাবাসী। যদিও সংশ্লিষ্ট কর্মকর্তারা তাজপুর সড়ক ও জনপথের রেস্ট হাউজে একজন চিকিৎসক বসে সাধারণ মানুষকে সেবা প্রদান ছাড়াও করোনার নমুনা সংগ্রহ করার জন্য বলেছিলেন কিন্তু সেখানে করোনার নমুনা সংগ্রহ করা হয়নি।

জানা গেছে, ১১ই জুন থেকে সংস্কার কাজের জন্য এবং ওই উপ- স্বাস্থ্যা কেন্দ্রের দুইজন করোনা পজেটিভ থাকায় করোনার নমুনা সংগ্রহ ৩০ জুন পর্যন্ত বন্ধ থাকবে বলে স্বাস্থ্যা বিভাগের উর্ধতন কর্মকর্তারা জানিয়েছিলেন। কিন্তু ৩০ জুন পেরিয়ে ২০ জুলাই দির্ঘ এক মাস আট দিন পর ফের চালু হচ্ছে নমুনা সংগ্রহের কাজ।

এদিকে, দীর্ঘদিন বন্ধ থাকার পরও ওসমানীনগর উপজেলার সাধারণ মানুষ পাশ্ববর্তী বালাগঞ্জ উপজেলার হাসপাতাল ও সিলেট শহীদ শামসুদ্দিন হাসপাতালে নমুনা প্রদান করায় উপজেলা শনিবার পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৫১ জনে।
সূত্রে জানা যায়, উপজেলায় সরকারী কোন হাসপাতাল না থাকায় তাজপুর উপ-স্বাস্থ্যা কেন্দ্রকে করোনার নমুনা সংগ্রহের জন্য ব্যবহার করা হলেও সংস্কার কাজের জন্য নমুনা সংগ্রহ বন্ধ থাকায় করোনা সংক্রমণের ঝুঁকির মধ্যে ছিলেন ওসমানীনগর উপজেলার সাধারণ মানুষ। তাই বাধ্য হয়েই শহরের হাসপাতালে যেতে হয় উপজেলার সাধারণ মানুষকে। সম্প্রতি করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যা সেবা নিয়ে দিশেহারা সাধারণ জনগণ। মহামারি করোনার দূর্যোগময় সময়ে ওসমানীনগরে বিকল্প উপায়ে নমুনা সংগ্রহের ব্যবস্থাা না করে হঠাৎ করে নমুনা সংগ্রহ বন্ধ করায় সাধারণ জনগন ভোগান্তির মধ্যে ছিলেন। ফলে অনেকেই উপসর্গ নিয়েও করোনার নমুনা পরিক্ষা করাতে পারেননি।

ওসমানীনগর উপজেলা করোনা সংক্রান্ত মেডিকেল টিমের প্রধান ডা:সাকিব আব্দুল্লাহ চৌধুরী বলেন, আগামী রোববার থেকে তাজপুর কদমতলা উপ-স্বাস্থ্য কেন্দ্রে ফের নমুনা সংগ্রহের কাজ শুরু হবে। তাজপুর উপ-স্ব্যাস্থ্যা কেন্দ্রের সংস্কার কাজ ইতি মধ্যে সম্পন্ন হয়েছে,স্বাস্থ্যা বিভাগের পক্ষে থেকে আগামী রোববার থেকে নমুনা সংগ্রহ করা হবে। তবে, একটি সূত্র জানিয়েছে রবিবার থেকে নয় সোমবার থেকে সংগ্রহ করা হবে করোনার নমুনা।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ