সুনামগঞ্জের ধর্মপাশায় বন্যায় ভেসে গেছে ৩৪২টি পুকুরের মাছ

ধর্মপাশা প্রতিনিধি;
  • প্রকাশিত: ১৩ জুলাই ২০২০, ১:৪২ অপরাহ্ণ | আপডেট: ১০ মাস আগে

সুনামগঞ্জের ধর্মপাশায় বন্যার পানিতে তলিয়ে গেছে ৩৪২টি পুকুর। পুকুরের মাছ চাষীদের ক্ষতি হয়েছে আট কোটি টাকার বেশি। আর এই ক্ষতি পুষিয়ে নিতে বিশেষ ব্যবস্থায় তাদের প্রনোদনা দেওয়ার জন্য দাবী জানিয়েছেন ওই সব মাছ চাষীরা।

জানা যায়, ধর্মপাশা উপজেলা সদর, মধ্যনগর, পাইকুরাটি, সেলবরষ, বংশীকুন্ডা দক্ষিণ ও বংশীকুন্ডা উত্তর ইউনিয়নের ৩৪২টি পুকুর বন্যার পানিতে তলিয়ে যায়। কিন্তু গত কয়েক দিনের ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় এই সমস্ত পুকুর ডুবে গিয়ে ৮ কোটি ৬৬ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ধর্মপাশা উপজেলা মৎস্য অফিস। তাদের এই ক্ষতি পুষিয়ে উঠতে অনেক কষ্ট করতে হবে।

ধর্মপাশা সদর ইউনিয়নের টানমেউহারী গ্রামের পুকুরে মাছ চাষী মঞ্জুরুল হক বলেন, ‘আমি ও আমার ছোট ভাই মিলে একাধিক পুকুরে মাছ চাষ করেছিলাম। বন্যার পানিতে পুকুরের পাড় ভেঙে গিয়ে ৭/৮ লাখ টাকা ক্ষতি হয়েছে।

মধ্যনগর ইউনিয়নের বনগাঁও গ্রামের বাসিন্দা সাখাওয়াত হোসেন বলেন, ‘আমি ১৫ লাখ টাকা খরচ করে ৫১২শতক জমিতে পুকুর খনন করে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করেছিলাম। এতে আমি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছি। বিশেষ প্রণোদনার ব্যবস্থা না করা হলে এ ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব নয়।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. সালমুন হাসান বিপ্লব বলেন, ‘ক্ষতিগ্রস্থ মৎস্য চাষীদের তালিকা তৈরি করে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ