শাহজালালের ওরস বন্ধ, তবুও আসছেন ভক্ত-আশেকান

সিলেট ডায়রি ডেস্ক ;
  • প্রকাশিত: ১০ জুলাই ২০২০, ৬:৩৬ অপরাহ্ণ | আপডেট: ১০ মাস আগে

করোনাভাইরাসের কারণে এবার হচ্ছে না হযরত শাহজালাল (রহ.) এর বার্ষিক ওরস। তবে আজ শুক্রবার বিকেলে থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্ত-আশেকানরা মাজার প্রাঙ্গণে ভিড় করতে শুরু করেছেন। কেউ কেউ মাজার জিয়ারত করে চলে যাচ্ছেন আবার কেউ কেউ থাকছেন মাজার প্রাঙ্গণেও।

তবে শাহজালাল মাজারে যাতে ভক্ত-আশেকানরা ভিড় করতে না পারেন সেজন্য কাজ করছে সিলেট মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালী থানা এবং মাজার কমিটি। তাঁরা ওরস উপলক্ষে আসার ভক্তদের বুঝিয়ে ফেরত পাঠিয়ে দিচ্ছে। একই সাথে মাজার প্রাঙ্গণ এলাকায় যাতে কেউ জড়ো হতে না পারেন সেজন্যও কাজ করছে পুলিশ ও মাজার কমিটি।

সিলেট মেট্রোপলিটন পুলিশের কোতয়ালী থানার ওসি সেলিম মিয়া বলেন, করোনাভাইরাসের কারণে মাজার কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী ওরস এবার হচ্ছে না। এটি বিভিন্ন মাধ্যমেই আগে সবাইকে জানিয়ে দেয়া হয়েছিল। তবুও আজ বিকেলে থেকে ভক্তারা মাজারে আসতে শুরু করেছেন। তবে আমরা কাউকেই মাজার এলাকায় জড়ো হতে দিচ্ছি না। আমাদের পুলিশের টিম মাজার এলাকায় কাজ করছে।

আর দরগাহ পরিচালনা কমিটির মোতাওয়াল্লি ফতেহ উল্লাহ আল আমান বলেন, ওরস হচ্ছে না এই সংবাদ আমরা নানাভাবে সবার কাছে পৌঁছে দিয়েছি। তবুও মানুষ আসছেন। কেউ কেউ মাজার জিয়ারত করে চলেও যাচ্ছেন। মাজারে যাতে কেউ জড়ো হতে না পারেন সেজন্য আমারাদের লোকজন কাজ করছেন।

প্রসঙ্গত, আগামী ১১ ও ১২ জুলাই দুইদিন ব্যাপী হযরত শাহজালাল (রহ.) ৭০১ তম ওরস অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে গত ৩০ জুন বিকেলে নগরীর শাহজালাল দরগাহ মসজিদ প্রাঙ্গণে দরগাহ পরিচালনা কমিটির সভায় করোনাভাইরাসের কারণে ৭শ’ বছরের ঐতিহ্য সিলেটের হযরত শাহজালাল (রহ.) এর বার্ষিক ওরস স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে গতকাল বৃহস্পতিবার (৯ জুলাই) গণ্যমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সিলেট মেট্রোপলিটন পুলিশ ভক্ত ও আশিকানগণকে উরুসের উদ্দেশ্যে হযরত শাহজালাল (র.) এর মাজারে একত্রিত না হয়ে নিজ নিজ এলাকায় অবস্থান করে দোয়া করার জন্য বিনীতভাবে অনুরোধ করে।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ