চলে গেলেন ‘মহীনের ঘোড়াগুলি’র রঞ্জন ঘোষাল

বিনোদন ডেস্ক;
  • প্রকাশিত: ৯ জুলাই ২০২০, ২:০০ অপরাহ্ণ | আপডেট: ১০ মাস আগে

আশির দশকের সাড়া জাগানো বাংলা রক ব্যান্ড ‘মহীনের ঘোড়াগুলি’র প্রতিষ্ঠাতা সদস্য রঞ্জন ঘোষালের মৃত্যু হয়েছে। খবর হিন্দুস্থান টাইমস।

বৃহস্পতিবার (৯ জুলাই) স্থানীয় সময় ভোরে বেঙ্গালুরুর বাসায় ঘুমের মধ্যে তার মৃত্যু হয়েছে বলে পরিবারিক সূত্র নিশ্চিত করেছে।

৬৫ বছর বয়সী এ সংগীতশিল্পী দীর্ঘদিন ধরে উচ্চ রক্তচাপের জটিলতায় ভুগছিলেন বলেও জানিয়েছে হিন্দুস্থান টাইমস। ১৯৫৫ সালে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান মেমোরিতে জন্ম নেওয়া রঞ্জন কয়েক বছর ধরে স্ত্রী সঙ্গীতা ঘোষাল ও দুই পুত্রের সঙ্গে বেঙ্গালুরুতে স্থায়ীভাবে বসবাস করছিলেন।

রঞ্জন ঘোষাল যাদবপুর বিশ্বাবিদ্যালয় ও মুম্বাইয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করেছেন।

১৯৭৪ সালে গৌতম চট্টোপাধ্যায়, তপেশ বন্দ্যোপাধ্যায়, তাপস দাস, অ্যাব্রাহাম মজুমদার, বিশ্বনাথ চট্টোপাধ্যায় ও প্রদীপ চট্টোপাধ্যায়ের সঙ্গে ‘মহীনের ঘোড়াগুলি’ ব্যান্ড গঠনের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

‘মহীনের ঘোড়াগুলি’ ব্যান্ডের তিনটি অ্যালবাম ‘সংবিগ্ন পাখিকূল ও কলকাতা বিষয়ক’ (১৯৭৭), ‘অজানা উড়ন্ত বস্তু বা অ-উ-ব’ (১৯৭৮) ও ‘দৃশ্যমান মহীনের ঘোড়াগুলি’ (১৯৭৯) শ্রোতাদের মাঝে তাদেরকে আলাদা পরিচিতি তৈরি করে।

নব্বই দশকের শুরুর দিকে ব্যান্ডের সদস্যরা অনিয়মিত হয়ে পড়েন। নিজেদের কর্মজীবনের ব্যস্ততা বাড়লে কয়েক বছর তাদের কোনো অ্যালবাম প্রকাশ হয়নি। বিরতি ভেঙে ১৯৯৫ সালে ‘আবার বছর কুড়ি পরে’ নামে একটি অ্যালবাম সম্পাদনা করে মহীনের ঘোড়াগুলি।

সংগীতের পাশাপাশি চলচ্চিত্র ও মঞ্চ নাটকের চিত্রনাট্য ও গল্প-কবিতা লিখেছেন রঞ্জন ঘোষাল।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ