১৫ সেপ্টেম্বর থেকে প্রাথমিকে অনলাইনে শিক্ষক বদলি শুরু

সিলেট ডায়রি ডেক্স;
  • প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২২, ৭:৪৮ অপরাহ্ণ | আপডেট: ২ বছর আগে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রমের আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম। তিনি বলেন, এই কার্যক্রমের অংশ হিসেবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন নেওয়া হবে। এর পরবর্তী এক সপ্তাহের মধ্যে অনলাইন আবেদনের ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিনি।

বুধবার (৭ সেপ্টেম্বর) আর্ন্তাতিক সাক্ষরতা দিবস-২০২২ উপলক্ষে মন্ত্রণালয়ের প্রস্তুতি সংক্রান্ত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এমন কথা বলেন।

সিনিয়র সচিব বলেন, সম্প্রতি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক বদলির পাইলটিং কার্যক্রম শুরু করা হয়। সেটিতে আমার সফল হয়েছি। সে কারণে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সারাদেশে সহকারী শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ শেষে পরবর্তী এক সপ্তাহ পর তালিকা প্রকাশ করা হবে। বদলি সংক্রান্ত সকল কার্যক্রম অনলাইনে করা হবে।

তিনি আরও বলেন, এখন আন্তঃউপজেলা ও উপজেলার বাইরে বদলি করা হবে। জেলা ও মহানগর পর্যায়ে বন্ধ থাকবে।

সচিব বলেন, বর্তমানে সারাদেশে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে। বর্তমানে তৃতীয় ধাপে কয়েকটি জেলায় মৌখিক পরীক্ষা চলছে। সেটি অক্টোবরের আগে শেষ হবে। অক্টোবরের মধ্যে চূড়ান্তভাবে বিজয়ীদের ফলাফল প্রকাশ করে যোগদান দেওয়া হবে।

তিনি বলেন, সারাদেশের অনেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক শূন্য রয়েছে। সঠিক সংখ্যা নির্ণয়ে শিক্ষক বদলি কার্যক্রম আগে করা হবে। শিক্ষকদের বদলি শেষে শুন্য আসনের সঠিক সংখ্যা পাওয়া যাবে। তার উপর ভিত্তি করে সকল শুন্য পদে যোগ্যদের নিয়োগ দেওয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা উপমন্ত্রী মো. জাকির হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মহিবুর রহমান প্রমুখ।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি