হাবিবের প্রার্থীতা বৈধ ঘোষণা করলো ইসি

নিজস্ব প্রতিবেদক;
  • প্রকাশিত: ২৩ জুন ২০২১, ৬:৫৯ অপরাহ্ণ | আপডেট: ৩ বছর আগে

সিলেট-৩ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হাবিবুর রহমান হাবিবের প্রার্থীতা বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

বুধবার (২৩ জুন) প্রধান নির্বাচন কার্যালয়ে অনুষ্ঠিত শুনানি শেষে তাঁর প্রার্থীতা বৈধ ঘোষণা করা হয়। তবে ইসির এ রায়ের বিপরীতে হাইকোর্টে যাচ্ছেন সিলেট-৩ আসনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী আতিকুর রহমান আতিক।

এর আগে হাবিবের দ্বৈত নাগরিকত্বের বিষয়টি সামনে নিয়ে এসে তার প্রার্থীতা চ্যালেঞ্জ করেন আতিক। এ মর্মে প্রধান নির্বাচন কমিশনার বরবারে গত ২০ জুন একটি অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের শুনানি ছিলো মঙ্গলবার (২২ জুন)।

মঙ্গলবার (২২ জুন) শুনানি শেষ না হওয়ায় বুধবার (২৩ জুন) ১১টা পর্যন্ত শুনানি শেষ করে নির্বাচন কমিশন। শুনানি শেষে হাবিবকে বৈধ প্রার্থী ঘোষণা করে নির্বাচন কমিশন। তবে, আতিকুর রহমান আতিক হাইকোর্টে রিট করবেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন।

তিনি জানান, ইসির এ ঘোষণার প্রতি আমরা সন্তুষ্ট নই। আমরা আগামীকাল (বৃহস্পতিবার) অথবা রোববার উচ্চ আদালতে রিট করবো। এ বিষয়ে আজই (বুধবার) প্রস্তুতি শেষ করবো।

জানা যায়, নির্বাচন কমিশনের কাছে আতিকুর রহমান আতিক নৌকার প্রার্থী হাবিবুর রহমান হাবিবের দ্বৈত নাগরিকত্বের বিষয় নিয়ে অভিযোগ করেন। অভিযোগে উল্লেখ ছিলো, হাবিব যুক্তরাজ্যের নাগরিক। বিদেশি নাগরিক হিসেবে তিনি বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারেন না।

আতিকুর রহমান আতিক অভিযোগে উল্লেখ করেন, সংবিধান অনুযায়ী কোনো দ্বৈত নাগরিক বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারেন না। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হাবিবুর রহমান হাবিব যুক্তরাজ্যের নাগরিক। তিনি যুক্তরাজ্যের নাগরিকত্ব প্রত্যাহার না করে প্রার্থী হয়েছেন। নিয়ম অনুযায়ী নির্বাচনের ৬ মাস আগে নাগরিকত্ব প্রত্যাহার ও পাসপোর্ট সমর্পণের বিধান থাকলেও হাবিব তা করেননি। এছাড়া হাবিবুর রহমান হাবিব হলফনামায় যে আয়ের বিবরণ দিয়েছেন বাস্তবের সাথে তার মিল নেই। তিনি অনেক তথ্য গোপন করেছেন। ব্রিটিশ নাগরিক হিসেবে তিনি সেখানে একটি কোম্পানির অংশীদার। কিন্তু হলফনামায় সেটি গোপন করেছেন।

তবে, আতিকের এসব অভিযোগ অস্বীকার করেছেন হাবিবুর রহমান হাবিব। তার দাবি তিনি অনেক আগেই ব্রিটিশ নাগরিকত্ব ত্যাগ করেছেন।

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি