চাষের আওতায় আসছে সিলেটের ১৩ হাজার হেক্টর জমি

নিজস্ব প্রতিবেদক ;
  • প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩, ৫:৫৬ অপরাহ্ণ | আপডেট: ১ বছর আগে

আগামী বোরো মৌসুমে প্রতিটি সিলেটের উপজেলায় ১ হাজার হেক্টর করে মোট ১৩ হাজার হেক্টর অনাবাদি/পতিত জমি চাষের আওতায় আনা এবং প্রতি বছর ১৩ হাজার হেক্টর করে ৫ বছরে ৬৫ হাজার হেক্টর পতিত জমি চাষের আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান।

তিনি বলেন, সে লক্ষ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের উপজেলা কৃষি উন্নয়ন বিষয়ক কোর কমিটি ও উপজেলা সেচ কমিটির সভা করে অগ্রাধিকার ভিত্তিতে খননযোগ্য খালের তালিকা প্রেরণের জন্য বলা হয়।সিলেটে বোরো মৌসুমে প্রায় ৬৫ হাজার হেক্টর জমি অনাবাদি থাকে। সভায় এ সকল অনাবাদি জমি কিভাবে চাষের আওতায় আনা যায় সে বিষয়ে আলোচনা হয়।

মঙ্গলবার (২৮ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে জেলা কৃষি উন্নয়ন বিষয়ক কোর কমিটির সভায় তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, এছাড়া পতিত জমিতে আবাদের লক্ষ্যে কৃষকদের যথাসময়ে সার ও বীজ সরবরাহের জন্য বিএডিসি-কে নির্দেশনা প্রদান করা হয় এবং ফসল উৎপাদনে প্রয়োজনীয় সেচ নিশ্চিতকরণে বিএডিসি (সেচ), পানি উন্নয়ন বোর্ডে ও এলজিইডি-কে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়।

জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক, নির্বাহী প্রকৌশলী, এলজিইডি, বিএডিসি (সেচ), সার, বীজ প্রকল্প ও পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধি উপস্থিত ছিলেন। এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তারা সভায় জুম অ্যাপের মাধ্যমে সংযুক্ত ছিলেন।

 

শেয়ার করুন

এই সম্পর্কিত আরও খবর...

পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরি